রেকর্ড সূচক নিয়ে সপ্তাহ শেষ ঢাকার পুঁজিবাজারে

সূচকে উত্থানের সঙ্গে কয়েকটি রেকর্ড নিয়ে সপ্তাহ শেষ করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2021, 01:12 PM
Updated : 12 August 2021, 01:12 PM

বৃহস্পতিবার এ বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৬ দশমিক শূণ্য ৭ পয়েন্ট বা ১ দশমিক ১৫ শতাংশ বেড়ে ৬ হাজার ৬৯৯ দশমিক ৩৯ পয়েন্ট হয়েছে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইএক্স গণনা শুরুর পর এটাই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকের সর্বোচ্চ অবস্থান।

এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর প্রধান সূচক ছিল ডিজিএন ২০১০ সালে ধসের আগে সেটি ইতিহাসে সর্বোচ্চ ৮ হাজার ৯১৮ দশমিক ৫১ পয়েন্টে ওঠে। ডিজিএন গননা ২০১৩ সালে ৩১ জুলাই বন্ধ করে দেয় ডিএসই।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৪ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে রেকর্ড ১ হাজার ৪৫৯ দশমিক শূণ্য ৩ পয়েন্টে।

আর বাছাই করা ৩০ কোম্পানি নিয়ে ডিএস৩০ সূচক ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪২৭ দশমিক ৫৭ পয়েন্টে পৌঁছেছে, যা এযাবৎকালের সর্বোচ্চ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন এদিন ৫ লাখ ৪৭ হাজার ৮৬৮ কোটি ৬৬ লাখ টাকায় পৌঁছেছে, যা ডিএসইর ইতিহাসে সবচেয়ে বেশি।

ডিএসইতে ২ হাজার ৬৬১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এদিন, যা আগের কর্মদিবসের চেয়ে ২০ শতাংশ বেশি। বুধবার এ বাজারে ২ হাজার ২১২ কোটি ৯০ লাখ টাকার হাতবদল হয়েছিল।

সপ্তাহের শেষ দিনের লেনদেনের এই পরিমাণ গত ১০ বছর আট মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়ছিল ২০১০ সালের ৫ ডিসেম্বর, সেদিন ৩ হাজার ২৪৯ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

বাংলাদেশের প্রধান পুঁজিবাজারে এদিন ৫৬ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।     

লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ২০৯টির দর বেড়েছে, ১৪৪টির কমেছে এবং ২৩টির দর অপরিবর্তিত রয়েছে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, আলিফ ম্যানুফেকচারিং, বেক্সিমকো ফার্মা, এবি ব্যাংক, মালেক স্পিনিং, ম্যাকসন্স স্পিনিং, অরিয়ন ফার্মা ও শাইনপুকুর সিরামিক্স।  

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি: এসবিএসি ব্যাংক, সিভিওপিআরএল, রিং শাইন টেক্সটাইল, শাইনপুকুর সিরামিক্স, নূরানী ডাইং, আলিফ ম্যানুফেকচারিং, আইপিডিসি, ইউনাইটেড ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স ও এবি ব্যাংক।

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি: আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড-১, পেপার প্রসেসিং, প্রাইম ইন্স্যুরেন্স, মনস্পোল পেপার, ফিনিক্স ফাইন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড, প্রিমিয়ার সিমেন্ট, ফিনিক্স ইন্স্যুরেন্স, ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও ঢাকা ইন্স্যুরেন্স।   

চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক ও লেনদেন বেড়েছে এদিন। 

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ২৩৭ দশমিক ৭৮ পয়েন্ট বা ১ দশমিক ২৩ শতাংশ বেড়ে ১৯ হাজার ৫১৫ দশমিক ৪০ পয়েন্ট হয়েছে।

লেনদেন বেড়েছে আগের দিনের তুলনায় ১ কোটি ৮১ লাখ টাকা বা ২ দশমিক ০৫ শতাংশ।

সিএসইতে মোট ৮৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে এদিন, যা আগের দিন ছিল ৮৮ কোটি ১৩ লাখ টাকা।

এ বাজারে ৩২৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৯২টির দর বেড়েছে, ১০৪টির কমেছে এবং ২৭টির দর অপরিবর্তিত রয়েছে।