রেকর্ডের পরদিন পুঁজিবাজারে সূচক পতন

পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক ও লেনদেন দুটোই কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2021, 01:14 PM
Updated : 10 August 2021, 01:14 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক ১৫ শতাংশ কমে ৬ হাজার ৬১৭ দশমিক ৮৩ পয়েন্ট হয়েছে।

আর এ বাজারে লেনদেন হয়েছে ২ হাজার ৮৪০ কোটি ১২ লাখ টাকার শেয়ার, যেখানে আগের দিনের ২ হাজার ৯৩৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

দিনের লেনদেনের ওই পরিমাণ ছিল ১০ বছর আট মাসের মধ্যে বেশি। আর সূচক বেড়ে ডিএসইএক্স ইতিহাসের সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছিল সোমবার।

মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে ৫৯ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছ। লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১৩৭টির দর বেড়েছে, ২২৩টির কমেছে  এবং ১৫টির দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, অ্যাপলো ইস্পাত, ইসলামিক ফাইন্যান্স, মালেক স্পিনিং, লংকাবাংলা ফাইন্যান্স, এমএল ডাইং ও জিপিএইচ ইস্পাত।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি: ন্যাশনাল হাউজিং, ইসলামিক ফাইন্যান্স, আইপিডিসি, আরএসআরএম স্টিল, ইন্টারন্যাশনাল লিজিং, আইএফআইসি ব্যাংক লিমিটেড, বে-লিজিং, একমী ল্যাবরেটরিজ, রহিম টেক্সটাইল ও প্রিমিয়ার সিমেন্ট। 

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি: ঢাকা ডাইং, এমারেল্ড অয়েল, গোল্ডেন হারভেস্ট, এএফসি এগ্রো বায়োটেক, বীকন ফার্মা, পেপার প্রসেসিং, সোনালী পেপার, স্যালভো কেমিক্যাল, ফাইন ফুডস ও নূরানী ডাইং।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজারেও সূচক এবং লেনদেন কমেছে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৭ দশমিক ৯৩ পয়েন্ট বা ০ দশমিক ০৪ শতাংশ কমে ১৯ হাজার ২৮১ দশমিক ৮৫ পয়েন্ট হয়েছে।

সিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ২০ দশমিক ৩২ শতাংশ বা ২৬ কোটি ৪ লাখ টাকা কমেছে মঙ্গলবার। মোট ১০২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ১২৮ কোটি ১৮ লাখ টাকা ছিল।

এ বাজারে ৩৩০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৩২টির দর বেড়েছে, ১৮১টির কমেছে এবং ১৭টির দর অপরিবর্তিত রয়েছে।

মঙ্গলবার পুঁজিবাজারে লেনদেন হয় সাড়ে ৪ ঘণ্টা। সকাল ১০টা থেকে লেনদেন শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলে।