ডিএসইতে ফের লেনদেন দুই হাজার কোটি টাকা

তিন দিন ছুটির পর ঊর্ধ্বমুখী ধারাতেই লেনদেন শুরু হয়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে; শেয়ার কেনাবেচাও পরিমাণও অনেক দিন পর দুই হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 01:55 PM
Updated : 2 August 2021, 02:03 PM

বাংলাদেশ ব্যাংকের ঘোষণা অনুযায়ী রোববার ব্যাংক বন্ধ ছিল। এই কারণে বন্ধ ছিল পুঁজিবাজারও। সোমবার আগের দিনের চেয়ে এক ঘণ্টা বেড়ে লেনদেন হয়েছে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

সোমবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৬ দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক ৮৭ শতাংশ বেড়ে ৬ হাজার ৪৮১ দশমিক ৫৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসই এর প্রধান সূচক সিএএসপিআই ২২৩ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৫৮ দশমিক ৭৪ পয়েন্টে।

২০১৩ সালে চালু ডিএসইএক্স এর এটিই সর্বোচ্চ অবস্থান। নতুন এই সূচক গণনা শুরু হয় ২০১৩ সালের ২৭ জানুয়ারি। এরপর ২০১৭ সালের ২৬ নভেম্বর ডিএসইএক্স ৬ হাজার ৩৩৬ দশমিক ৮৯ পয়েন্টে যায়।

এদিন ডিএসইর বাজার মূলধন আরও বেড়ে ৫ লাখ ৩৭ হাজার ৮৭০ কোটি ৯৩ লাখ টাকায় পৌঁছেছে।

সূচকের সঙ্গে সোমবার এই বাজারে লেনদেনও আগের দিনের তুলনায় ৪৩ দশমিক ৮১ শতাংশ বা ৬৬৬ কোটি ৫৩ লাখ টাকা বেড়েছে।

ঢাকায় এদিন ২ হাজার ১৮৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৫২১ কোটি ৩১ লাখ টাকা।

এই লেনদেন গত ৫২ দিনের মধ্যে বেশি। এর আগে এরচেয়ে বেশি লেনদেন ছিল চলতি বছরের ১০ জুন। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৬৬৯ কোটি ২৬ লাখ।

সোমবার ডিএসইতে ৬২ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। লেনদেন হয়েছে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৩২টির এবং কমেছে ১১৮টির। অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ দশমিক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১২ দশমিক ১৫ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৬ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪৪ দশমিক ১০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, সাইফ পাওয়ার, অরিয়ন ফার্মা, জিপিএইচ ইস্পাত, ফু-ওয়াং সিরামিক, এসএস স্টিল, সিলকো ফার্মা, আলিফ ম্যানুফেকচারিং, পিপলস ইন্স্যুরেন্স ও ফার কেমিক্যাল।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

এস আলম কোল্ড রোল, মেট্র্রো স্পিনিং, ইনডেক্স এগ্রো তৌফিকা ফুডস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, নাহী অ্যালুমিনিয়াম, প্যাসিফিক ডেনিমস, এএফসি এগ্রো বায়োটেক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও আরএসআরএম স্টিল।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

প্রাইম ইন্স্যুরেন্স, জিল বাংলা সুগার মিল, ফিনিক্স ফাইন্যান্স, প্রভাতী ইন্স্যুরেন্স, সাভার রিফ্র্যোক্টরিজ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, জুট স্পিনার্স ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

এদিন সিএসইতেও লেনদেন আগের দিনের তুলনায় ৫৯ দশমিক ৩২ শতাংশ বা ২৭ কোটি ২০ লাখ টাকা বেড়েছে।

মোট ৭৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪৫ কোটি ৮৫ লাখ টাকা।

সিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।