মুনাফা কমার খবরে রবির দরপতন

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) শেয়ার প্রতি মুনাফা কম হয়েছে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের দ্বিতীয় বৃহত্তম কোম্পানি রবি আজিয়াটা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2021, 05:39 AM
Updated : 28 July 2021, 05:39 AM

কোম্পানির প্রকাশিত ২০২১ সালের প্রথম ছয় মাসের মুনাফার তথ্যে দেখা গেছে, এ বছরে দ্বিতীয় প্রান্তিকে তাদের শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৯ পয়সা। আগের বছর একই সময় তাদের শেয়ার প্রতি মুনাফা ছিল ১২ পয়সা।

ছয় মাসের হিসাবে অর্থাত্ জানুয়ারি-জুন সময়ে রবি শেয়ার প্রতি মুনাফা করেছে ১৫ পয়সা। আগের বছর এই সময় তাদের শেয়ার প্রতি মুনাফা ছিল ১৬ পয়সা।

সেই হিসাবে টেলিযোগাযোগ খাতের এই কোম্পানির শেয়ার প্রতি মুনাফা আগের বছরের এই সময়ের তুলনায় কমেছে ১ পয়সা বা ৬ দশমিক ২৫ শতাংশ।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।

এদিকে মুনাফা কমার খবরে রবির শেয়ারের দরও পড়ে গেছে। 

মঙ্গলবার রবির শেয়ার ৪৪ টাকা ৩০ পয়সায় লেনদেন হচ্ছিল। বুধবার ১০টা ৪০ মিনিটে এই শেয়ার ১ টাকা ১০ পয়সা কমে ৪৩ টাকা ২০ পায়সায় লেনদেন হচ্ছিল।

২০২০ সালে দেশের পুঁজিবাজারে প্রথম তালিকাভুক্ত হয় রবি।

পুঁজিবাজারে এ কোম্পানির ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫টি শেয়ার আছে।  এর মধ্যে ৯০ দশমিক শূন্য ৫ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২ দশমিক শূন্য ৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৭ দশমিক ৯০ শতাংশ শেয়ার আছে।

রবির বর্তমান বজার মূলধন ২৩ হাজার ২০৪ কোটি ৪ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ১ হাজার ৪৩০ কোটি ৩৪ লাখ টাকা