ডিএসইর এমডি হিসেবে যোগ দিলেন তারিক আমিন

বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দিয়েছেন বিকাশ এর সাবেক সিইও তারিক আমিন ভূঁইয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2021, 12:24 PM
Updated : 25 July 2021, 12:24 PM

রোববার স্টক এক্সচেঞ্জটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

এর আগে গত ৪ জুলাই ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় তাকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত নেয়।

ওই দিনই নিয়োগের বিষয়টি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে অনুমোদনের জন্য পাঠানো হয়৷

পরের দিন কমিশন তার নিয়োগ অনুমোদন দেয়৷

ডিএসইতে যোগ দেওয়ার আগে তারিক আমিন ফ্রেন্ডশিপ নামে একটি এনজিও এর তথ্যপ্রযুক্তি পরামর্শক এবং অস্ট্রেলিয়ার হ্যাশক্লাউড পিটিওয়াই লিমিটেড এর প্রতিষ্ঠাতা সিইও ও সিটিপিও হিসেবে দায়িত্ব পালন করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া তিনি মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ এর প্রতিষ্ঠাকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি ব্র্যাক ব্যাংকের প্রধান তথ্য কর্মকর্তাও (সিআইও) ছিলেন।

প্রশাসন ও ব্যবসা পরিচালনা, ডিজিটাল অ্যান্ড ফিনান্সিয়াল টেকনোলজি এবং আইটি খাতে দক্ষ ও অভিজ্ঞ এই কর্মকর্তা পেশাগত জীবনে এএনজেড গ্রিন্ডলেস ব্যাংক, বাংলাদেশে গ্র্যাজুয়েট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন।

পরে আইএনজি, সেন্ট জর্জ ও ওয়েস্ট পেক এবং আইটি প্রতিষ্ঠান টাটা কন্সালটেন্সি সার্ভিসেস (টিসিএস), ইনফোসিস এবং উদ্ভাবনি পরামর্শক সংস্থা- অ্যাকসেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ২৫ বছরেরও বেশি সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়াও তিনি হ্যাশক্লাউড বাংলাদেশ এর নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

তারিক আমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। পরে তিনি সিডনির ম্যাকোরি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার অব কমার্স ইন ইনফরমেশন সিস্টেম অ্যান্ড টেকনোলজি ডিগ্রি নেন।

এছাড়া তিনি অস্ট্রেলিয়ান ইন্সটিটিউট অব বিজনেস থেকে ম্যানেজমেন্টে স্নাতক ডিগ্রি অর্জন করেন।