একদিন পর আবার বাড়ল সূচক

সপ্তাহের দ্বিতীয় লেনদেনে মঙ্গলবার ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজারের সূচক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2021, 02:52 PM
Updated : 13 July 2021, 02:52 PM

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৭ দশমিক ৬২ পয়েন্ট বা দশমিক ৯৩ শতাংশ বেড়ে ৬ হাজার ২৬৬ দশমিক শূন্য ২ পয়েন্টে অবস্থান করছে।

এই সূচক গত সাড়ে তিন বছরের মধ্যে বেশি। এর আগে এরচেয়ে বেশি সূচক ছিল ২০১৮ সালের ৭ জানুয়ারি। সেদিন সূচকের অবস্থান ছিল ৬ হাজার ২৬৮ দশমিক ৪২ পয়েন্টে।

এদিন ডিএসইতে বাজার মূলধনে আবার রেকর্ড হয়েছে। প্রধান এই পুঁজিবাজারের মূলধন বেড়ে হয়েছে ৫ লাখ ২১ হাজার ৯০৮ কোটি ৫৬ লাখ টাকা।

মঙ্গলবার এই বাজারে লেনদেনও আগের দিনের তুলনায় ৪ দশমিক ৩৩ শতাংশ বা ৬৯ কোটি ২৯ লাখ টাকা বেড়েছে।

ঢাকায় এদিন ১ হাজার ৬৬৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৫৯৯ কোটি ২২ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে ৫৭ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।   

এ বাজারে লেনদেন হয়েছে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২১২টির এবং কমেছে ১২৯টির। অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

মঙ্গলবার ব্যাংক, বীমা, প্রকৌশল, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ খাতের বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। তবে বিপরীত চিত্র ছিল বস্ত্র খাতে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৪ দশমিক শূণ্য ৯ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৬ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৭৩ দশমিক ৭৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, পাওয়ার গ্রিড, লাফার্জহোলসিম, সাউথইস্ট ব্যাংক লিঃ, লংকাবাংলা ফইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, ফরচুন সুজ, অ্যাডভেন্ট ফার্মা, কেয়া কসমেটিকস ও আমান ফিড।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

ফাইন ফুডস, ফরচুন সুজ, ইন্টারন্যাশনাল লিজিং, সাউথইস্ট ব্যাংক, এনআরবিসি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, আনোয়ার গ্যালানাইজিং, এশিয়া ইন্স্যুরেন্স, সিএপিএম বিডিবিএল মিঃ ফাঃ ও ই- জেনারেশন।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

সোনালী লাইফ,  দেশ গার্মেন্টস, এনভয় টেক্সটাইল, হাও-ওয়েল টেক্সটাইল, আজিজ পাইপস, জেমিনি সি ফুডস, সোনালী আঁশ, এস্কয়ার নিট কম্পোজিট, খান ব্রাদাস পিপি ও এসকে ট্রিমস। 

এদিন চট্টগ্রামের বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৭৯ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ২২০ দশমিক ২৮ পয়েন্টে।

মঙ্গলবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৮ দশমিক ১০ শতাংশ বা ৫ কোটি ৯ লাখ টাকা কমেছে।

মোট ৫৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬২ কোটি ৮৩ লাখ টাকা।

সিএসইতে ৩১০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।