সূচক সামান্য কমেছে ডিএসইতে

সপ্তাহের প্রথম লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক সামান্য কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 12:49 PM
Updated : 12 July 2021, 12:49 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক শূন্য ৭ শতাংশ কমে ৬ হাজার ২০৮ দশমিক ৩৯ পয়েন্ট হয়েছে।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৩৮ দশমিক ৬৯ পয়েন্ট বা শূন্য দশমিক ২১ শতাংশ বেড়ে ১৮ হাজার ৪০ দশমিক ৬৫ পয়েন্টে দিন শেষ করেছে।

করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে সরকার ঘোষিত কঠোর লকাডাউনের মধ্যে রোববার ব্যাংক বন্ধ থাকায় পুঁজিবাজারেও লেনদেন হচ্ছে না। ফলে গত দুই সপ্তাহ ধরে লেনদেন চলছে সোমবার থেকে ৫ দিন করে। 

গত সপ্তাহে সব মিলিয়ে ৬২ পয়েন্ট বেড়েছিল ডিএসইর প্রধান সূচক।     

সোমবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৭ দশমিক ১৯ শতাংশ বা ১০৭ কোটি ৩১ লাখ টাকা বেড়েছে।

ঢাকায় এদিন ১ হাজার ৫৯৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কর্মদিবসে ১ হাজার ৪৯১ কোটি ৯১ লাখ টাকা ছিল।

এ বাজারে ৫০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে সোমবার।    

লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১৫৯টির দর বেড়েছে, ১৮৬টির কমেছে এবং ২৭টির দর অপরিবর্তিত রয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ খাতের বেশিরভাগ শেয়ারের দাম বেড়েছে এদিন। তবে ব্যাংক, বস্ত্র, বীমা এবং প্রকৌশল খাতের বেশিরভাগ শেয়ারের দাম কমেছে।   

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: বেক্সিমকো লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি, বিডি ফাইন্যান্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম, কাট্টলী টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, আলিফ ম্যানুফেকচারিং, লংকাবাংলা ফইন্যান্স ও কেয়া কসমেটিকস।

দাম বাড়ার শীর্ষ ১০ কোম্পানি: সোনালী লাইফ ইন্স্যুরেন্স, সিভিওপিআরএল, অলিম্পিক এক্সেসোরিজ, সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড, ফু-ওয়াং সিরামিকস, সমতা লেদার, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বিডি ফাইন্যান্স, এসিআই ফর্মুলেশন ও আনোয়ার গ্যালানাইজিং।

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, মুন্নু ফেব্রিকস, ফিনিক্স ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও নর্দান ইসলামী ইন্স্যুরেন্স। 

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সূচক বাড়লেও লেনদেন আগের দিনের তুলনায় ১৭ দশমিক ৮৮ শতাংশ বা ১১ কোটি ২৩ লাখ টাকা কমেছে।

মোট ৬২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ৭৪ কোটি ৬ লাখ টাকা ছিল।

সিএসইতে ৩০৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে এদিন। এর মধ্যে ১৩০টির দর বেড়েছে, ১৪৭টির কমেছে এবং ২৯টির দর অপরিবর্তিত রয়েছে।

লকডাউনের মধ্যে বিনিয়োগকারীরা ঘরে বসেই ডিজিটাল মাধ্যমে লেনদেন করছেন। সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলছে।