পুঁজিবাজার: চারদিন পর লেনদেন, প্রথম ঘণ্টায় সূচকে উন্নতি

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কঠোর লকডাউন শুরুর পর প্রথম দিনের লেনদেনে প্রথম ঘণ্টায় সূচক বেড়েছে দেশের দুই পুঁজবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 06:13 AM
Updated : 5 July 2021, 06:13 AM

গত বৃহস্পতিবার লকডাউনের বিধিনিষেধ কার্যকর হওয়ার পর সোমবারই প্রথম পুঁজিবাজারে লেনদেন চলছে। বিনিয়োগকারীরা ঘরে বসেই ডিজিটাল মাধ্যমে লেনদেন করছেন।

সোমবার সকাল ১০টায় লেনদেন শুরুর পর বেলা ১১টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের লেনদেন দিবস বুধবারের চেয়ে ৫৩ দশমিক ৮৪ পয়েন্ট বা দশমিক ৮৭ শতাংশ বেড়ে ৬ হাজার ২০৪ দশমিক ৩৩ পয়েন্ট হয়।

ওই সময় পর্যন্ত ঢাকার বাজারে ৫৬৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়।

লেনদেন হওয়া ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ২৬০টির দর বাড়ে, ৮০টির কমে এবং ২৯টির দর অপরিবর্তিত থাকে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বেড়েছে প্রথম ঘণ্টার লেনদেনে। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই বেলা ১১টা পর্যন্ত ১১৮ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯১৩ দশমিক ৯৬ পয়েন্টে পৌঁছায়।

ওই সময় পর্যন্ত চট্টগ্রামের বাজারে মোট ১৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

সিএসইতে হাতবদল হওয়া ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১৩৩টির দর বাড়ে, ৩৮টির কমে এবং ১৫টির দর অপরিবর্তিত থাকে।

এর আগে সর্বশেষ লেনদেন হয় গত ৩০ জুন বুধবার। সেদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের  প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের থেকে ১০৭ দশমিক ৯৮ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ বেড়ে ৬ হাজার ১৫০ দশমিক ৪৮ পয়েন্ট হয়।

আর সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৩২১ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭৯৫ দশমিক শূন্য ৪ পয়েন্টে পৌঁছায়।

নিয়ন্ত্রক সংস্থার ঘোষণা অনুযায়ী, লকডাউনের সময় শুক্র ও শনিবারের সাথে রোববারও বাংলাদেশে ব্যাংক এবং পুঁজিবাজার বন্ধ থাকবে। বাকি চারদিন লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা অবধি।

আরও পড়ুন