অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চান বিএসইসি চেয়ারম্যান

বাংলাদেশের পুঁজিবাজারে অপ্রদর্শিত টাকা বিনিয়োগের যে বিশেষ সুযোগ ছিল সেটা আবার চেয়েছেন বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2021, 02:30 PM
Updated : 19 June 2021, 03:42 PM

শনিবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স আসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বাজেট পরবর্তী এক অনলাইন সংবাদ সম্মেলন তিনি বলেন, “আমরা আশা করছি বাংলাদেশের বিপুল জনগোষ্ঠির যে বিপুল পরিমাণ অপ্রদর্শিত অর্থ আছে সেটা পুঁজিবাজারের মাধ্যমে বিনিয়োগ করার যে সুযোগ আছে সেটা ২০২১-২২ অর্থবছরে থাকবে।

“এছাড়া আমরা যে বন্ডগুলো বাজারে নিয়ে আসতে চাচ্ছি, সেটার জন্য আশা করি ফিসকাল পলিসিতে সহযোগিতা পাব।”

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বাজেট পরবর্তী পুঁজিবাজার নিয়ে এই সংবাদ সম্মেলনের আরেক উদ্যোক্তা ছিল পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম।

গত ৩ জুন জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা বা বৈধ করার বিষয়ে কিছু বলেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ২০২১-২২ অর্থবছরের অর্থবিলেও এই বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

গত বাজেটে শুধু চলতি অর্থবছরের জন্য কিছু ক্ষেত্রে প্রশ্ন ছাড়াই কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছিল।

এবারে বাজেটে নতুন করে অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগ দেওয়া হয়নি। চলতি অর্থবছরে যেসব খাতে এমন সুযোগ আছে, তা আগামী ৩০ জুন শেষ হয়ে যাবে।

অবশ্য বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেছিলেন,অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগ দেওয়া ‍যদি লাভজনক হয়, তাহলে অব্যাহত রাখার জন্য আলোচনা করা হবে।

শনিবারের সংবাদ সম্মেলনে সালমান এফ রহমান বলেন, “২০২১-২২ অর্থবছরের বাজেট পাশ করার আগে সংশ্লিষ্টদের কাছ থেকে পুঁজিবাজার উন্নয়নে যে সব দাবি এসেছে সেগুলো কিছু কিছু সংশোধন আনার চেষ্টা করা হবে।

“বাংলাদেশে ট্যাক্স টু জিডিপি রেশিও অনেক কম। আমাদের যেমন কর ছাড় দিতে হবে, তেমন আবার সরকারের আয়ও বাড়াতে হবে। সব বাজেটে এই ছাড় এবং আয় বাড়ানোর মধ্যে একটা ব্যালেন্স করা হয়। সেজন্য বাজেটে পুঁজিবাজার সংশ্লিষ্টদের সকল দাবি পূরণ করা সম্ভব হয়নি। ”

বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজার স্থিতিশীল আছে বলেও দাবি করেন তিনি।

“এখন যেভাবে আমাদের পুঁজিবাজার এগোচ্ছে তাতে আমি পুঁজিবাজার ভবিষ্যতে ভাল দেখছি। সামনে বাংলাদেশের পুঁজিবাজারে ভালো শেয়ার বা বন্ডের যোগানের সমস্যা সমাধান হবে। বাজারে ভালো ভালো বন্ড আসবে। এর ফলে ব্যবসায়ীরা পুঁজিবাজার থেকে টাকা পাবে। সরকারও বন্ড থেকে টাকা নিতে পারবে,” বলেন সালমান এফ রহমান।

সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

আলোচনায় অংশ নেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসাইন, বাংলাদেশের সম্পদ ব্যবস্থাপকদের সংগঠনের সভাপতি হাসান ইমাম।

বক্তব্য রাখেন বিএমবিএ সভাপতি মো. ছায়েদুর রহমান এবং সিএমজিএফ সভাপতি হাসান ইমাম রুবেল।