১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে সোনার বাংলা ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 01:53 PM
Updated : 16 June 2021, 01:53 PM

কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর শেষ হওয়া ২০২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ প্রস্তাব করেছে বলে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে।

আগামী ২৩ অগাস্ট সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে। সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ২৭ জুলাই।

সেখানে অনুমোদন পেলে সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ১ টাকা ৫০ পয়সা করে পাবেন।

লভ্যাংশের খবরের পর সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ারের দাম কমেছে। বুধবার ঢাকার পুঁজিবাজারে সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ার ১০৬ টাকায় লেনদেন হয়েছে, যা মঙ্গলবার ১১৬ টাকা ছিল।

সোনার বাংলা ইন্স্যুরেন্স তাদের ২০২১ সালের প্রথম প্রান্তিকের মুনাফার তথ্যও এদিন প্রকাশ করেছে।

২০২১ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে এ কোম্পানি প্রতি শেয়ারে ১ টাকা ৩৯ পয়সা মুনাফা দেখিয়েছে। আগের বছর এই সময় প্রতি শেয়ারে ছিল ১ টাকা ১৯ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

সোনার বাংলা ইন্স্যুরেন্সের ২০২০ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ২ টাকা ৯ পয়সা। তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য হয়েছে ১৯ টাকা ৬২ পয়সা। শেয়ারপ্রতি নগদ প্রবাহ হয়েছে ৩ টাকা ৬৬ পয়সা।

আগের বছর এই সময় তাদের শেয়ার প্রতি মুনাফা ছিল ১ টাকা ৮৮ পয়সা। শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ২২ পয়সা। শেয়ারপ্রতি নগদ প্রবাহ ছিল ১ টাকা ২৯ পয়সা।

২০১৭ অর্থবছরে সোনার বাংলা ইন্স্যুরেন্স মুনাফা করেছিল ৫ কোটি ৬৯ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল প্রতি ১০০ শেয়ার ১০টি নতুন শেয়ার।

পরের বছরে ৭ কোটি ২৭ লাখ টাকা মুনাফা করে সোনার বাংলা ইন্স্যুরেন্স বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন ৬টি নতুন শেয়ার লভ্যাংশ দেয় এবং প্রতি শেয়ারে ৬০ পয়সা মুনাফা দেয় ।

আর ২০১৯ অর্থবছরে এ কোম্পানি ৭ কোটি ৯৭ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১ টাকা ।

পুঁজিবাজারে এ কোম্পানির ৪০ কোটি ৪১ হাজার ৪৪৫টি শেয়ার আছে। এর মধ্যে ৩৬ দশমিক ৭৮ শতাংম আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ১২ দশমিক ৮০ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৫০ দশমিক ৪২ শতাংশ শেয়ার আছে।

সোনার বাংলা ইন্স্যুরেন্সের বর্তমান বাজার মূলধন ৪৬৪ কোটি ৮৮ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৪০ কোটি ৪ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৩২ কোটি ৯২ লাখ টাকা।