বিদেশি প্রতিষ্ঠান গ্যারান্টার হলে বন্ড মার্কেট শক্তিশালী হবে: সালমান

আন্তর্জাতিক গ্যারান্টার ও অর্থসংস্থানকারী প্রতিষ্ঠানগুলো এগিয়ে এলে দেশের বন্ড মার্কেট আরও শক্তিশালী হবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 01:42 PM
Updated : 15 June 2021, 01:42 PM

সোমবার দেশের অন্যতম প্রধান শিল্পগ্রুপ ‘প্রাণ‘ এর দেশের বন্ড মার্কেট থেকে অর্থ উত্তোলনে যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি ‘গ্যারান্টকোর’ গ্যারান্টার হওয়া উপলক্ষ্যে আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রাণ গ্রুপ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামসহ অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, “দীর্ঘমেয়াদী পুঁজি সংগ্রহে ব্যাংকের বাইরে বিকল্প উৎস হিসেবে বন্ড মার্কেট অত্যন্ত শক্তিশালী একটি খাত।

“আন্তর্জাতিক গ্যারান্টার ও অর্থসংস্থানকারী প্রতিষ্ঠান আসলে এ মার্কেট শক্তিশালী হবে। অন্যরাও বন্ড মার্কেটে আসতে উৎসাহ পাবে।”

প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক উজমা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে জানানো হয়, সম্প্রতি প্রাণ এগ্রো লিমিটেড দুই কোটি ৫০ লাখ ডলার বা ২১০ কোটি টাকা অরূপান্তরযোগ্য ও রিডেমবল বন্ডের লেনদেন সফলভাবে সম্পন্ন করেছে।

এটি প্রথম ব্লেন্ডেড ফাইন্যান্স স্ট্রাকচারড বন্ড এবং আন্তজার্তিক গ্যারান্টেড প্রথম বাংলাদেশি বন্ড। এ বন্ডে বিনিয়োগ করেছে মেট লাইফ ইন্স্যুরেন্স এবং গ্যারান্টার হয়েছে যুক্তরাজ্যের ‘গ্যারান্টকো’।

বন্ডের অর্থ কৃষির সাপ্লাই চেইন এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে প্রাণ এগ্রো লিমিটেডের কর্মকাণ্ড সম্প্রসারণে ব্যবহার করা হবে।   

অনুষ্ঠানে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন বলেন, “যুক্তরাজ্য সবসময় বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন সহযোগী। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বন্ড মাকের্টের উন্নয়ন প্রয়োজন। এ মার্কেট বড় হলে আমাদের বিনিয়োগকারীরা আরও আগ্রহী হবে।”

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, প্রাণ এগ্রোর বন্ড ইস্যু অন্যদের জন্য অনুপ্রেরণামূলক। এটি দেশীয় প্রতিষ্ঠানগুলোকে দীর্ঘমেয়াদী পুঁজি সংগ্রহে উৎসাহ দেবে।

বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, “প্রাণের এই বন্ড অনুমোদন করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমি আশা করি, অন্যরা প্রাণকে অনুসরণ করবে।”

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, “বন্ড মার্কেট দেশে এখনও সেভাবে গড়ে উঠতে পারেনি। তবে আমাদের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এটি নিয়ে কাজ করছে। আমি আশা করি বন্ড মার্কেট বাংলাদেশে অনেক দূর এগিয়ে যাবে এবং কোম্পানিগুলো এখান থেকে প্রয়োজনীয় অর্থের যোগান পাবে।”

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আহমেদ জামাল, গ্যারান্টকোর অন্তবর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা ইমিলি বুশবি, এশিয়া অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক নিশাত কুমার, মেটলাইফ বাংলাদেশের জেনারেল ম্যানেজার আলাউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।