দুদিন পর সূচক ঘুরল, লেনদেনও ২ হাজার কোটি ছাড়ল

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে আগের দুই দিনে দর হারানো অনেক শেয়ার ক্রেতা ফিরে পেলে আবার ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে প্রধান সূচক ডিএসইএক্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 10:18 AM
Updated : 15 June 2021, 10:18 AM

শেয়ারের কেনার চাহিদা বাড়ায় সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনও বেড়ে আবার দুই হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

মঙ্গলবার এই বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৮ দশমিক ৬৯ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ বেড়ে ৬ হাজার ২২ দশমিক ৩১ পয়েন্টে অবস্থান করছে।

আগের দুই দিনে ঢাকার পুঁজিবাজারে মোট ৫৩ পয়েন্ট সূচক কমেছিল, দাম হারিয়েছিল প্রায় সব খাতের বেশিরভাগ শেয়ার।

এদিন লেনদেন আগের দিনের তুলনায় ১৬ দশমিক ৮০ শতাংশ বা ২৯২ কোটি ৪২ লাখ টাকা বেড়ে হয়েছে ২ হাজার ৩২ কোটি ৫৯ লাখ টাকা।

আগের কর্মদিবসে যা ছিল ১ হাজার ৭৪০ কোটি ১৭ লাখ টাকা। সোমবার আট কার্যদিবস পর শেয়ার কেনাবেচার পরিমাণ দুই হাজার কোটি টাকার নিচে নেমে যায়।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের পুঁজিবাজারে এখন কনফিডেন্স লেভেলটা ভালো। প্রতিবছর জুন মাসে প্রফিট টেকিং হয় বলে বাজারটা একটু খারাপ থাকে। এবছর সেরকম না।

“মার্কেট কমে যাচ্ছে, আবার বেড়ে যাচ্ছে। একেকবার একেক খাত ভালো করছে। তবে বিনিয়োগকারীরা স্বল্প সময়ে বেশি মুনাফা করতে চাচ্ছেন। তারা যদি বেশি সময় ধরে বিনিয়োগ করতেন, তাহলে তা বাজারের জন্য আরও ভালো হত।”

মঙ্গলবার সূচক ও লেনদেনে ঊর্ধ্বগতির মধ্যে অবশ্য ৫২ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ডিএসই লেনদেন হয়েছে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির এবং কমেছে ১৯৫টির। অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

দর কমা শেয়ারের মধ্যে ব্যাংকের শেয়ারের সংখ্যা ছিল বেশি। এই খাতে তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২১টির শেয়ারের দাম কমেছে।

ব্যাংকের মত দর হারিয়েছে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারও।  এই খাতের ৬১ শতাংশ শেয়ারের দাম কমেছে। ২৩টি কোম্পানির মধ্যে শেষ পর্যন্ত দর হারিয়েছে ১৪টি।

অন্যদিকে আগের দুদিনে বেশি দর হারানো বীমার শেয়ারের দাম বেড়েছে। ৫০টির মধ্যে ৩৯টির দাম বেড়েছে, শতকরা হারে ৭৮ শতাংশ।

বীমার মত বস্ত্র খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারও হারানো দাম অনেকটাই ফিরে পেয়েছে। এই খাতে তালিকাভুক্ত ৫৮টি কোম্পানির মধ্যে ৩১টির শেয়ারের দাম বেড়েছে, শতকরা হারে বেড়েছে ৫৩ শতাংশ।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৮৪ দশমিক শূন্য ৭ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৩ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৭৬ দশমিক ৮৮ পয়েন্টে।

আরও পড়ুন