এসিআই মটরস পেতে যাচ্ছে ৮৪ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

বাংলাদেশের পুঁজিবাজারে ওষুধ খাতে তালিকাভুক্ত এসিআই লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান এসিআই মটরস ৮৪ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেতে যাচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2021, 11:05 AM
Updated : 14 June 2021, 11:05 AM

কোম্পানিটির পরিচালনা পর্ষদ এই বিনিয়োগ প্রস্তাবে অনুমোদন দিয়েছে বলে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়েছে। 

এসিআই মটরসের ৫২ দশমিক ৭০ শতাংশ শেয়ারের মালিক এসিআই লিমিটেড। বিদেশি বিনিয়োগ নিলে সেটা কমে ৪৬ দশমিক ৮০ শতাংশে নেমে আসবে।

বিদেশি বিনিয়োগ সংগ্রহ করতে এসিআই মটরসের ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি শেয়ার বিক্রি করবে বলে এসিআই জানিয়েছে।

প্রতিটি এসিআই মটরসের ১০০ টাকা দামের শেয়ার বিক্রি হবে ৫৪০ টাকায় অর্থাত্ ৪৪০ টাকা প্রিমিয়ামে।

এই ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি শেয়ার ৫৪০ টাকা দামে বিক্রি করে মোট ৮৩ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৭০০ টাকা বিনিয়োগ পাবে এসিআই মটরস।

এই টাকা দিয়ে এসিআই মটরস ব্যবসা বাড়াবে এবং তাদের বর্তমান উত্পাদন ক্ষমতা বাড়াবে।

এই ১৫ লাখ ৫৫ হাজার ৫৫৫টি শেয়ার হবে প্রিফারেন্সিয়াল শেয়ার, কনভার্টেবল অর্থাত্ এগুলোকে পরে সাধারণ শেয়ারে রূপান্তর করা যাবে।

প্রিফারেন্সিয়াল শেয়ার সাধারণত ভোট দেওয়ার অধিকার থাকে না। সাধারণ শেয়ারে ভোট দিয়ে কোম্পানি পরিচালনায় অংশগ্রহণ করার সুযোগ থাকে।

এসিআই জানিয়েছে, শেয়ারগুলো হবে নন কিউমেলেটিভ প্রিফারেন্সিয়াল শেয়ার। অর্থাত্ যদি কোন বছর এসিআই মটরস বিদেশি বিনিয়োগকারীদের লভ্যাংশ দিতে ব্যার্থ হয় তাহলে বিদেশি বিনিয়োগকারীরা পরে সেই লভ্যাংশ দাবি করতে পারবে না।

প্রিফারেন্সিয়াল শেয়ার প্রতি বছর একটি নির্দিষ্ট পরিমাণ লভ্যাংশ দেওয়ার বাধ্যবাধকতা থাকে, যেটা আবার সাধারণ শেয়ারে থাকে না।

আর এই শেয়ারগুলো কিনে নিচ্ছে যৌথভাবে তিনটি বিদেশি বিনিয়োগকারী সংস্থা। এর মধ্যে একটি হচ্ছে নেদারল্যান্ডসভিত্তিক এফএমও, যুক্তরাজ্যভিত্তিক সিডিসি (কমনওয়েলথ ডেভেলপমেন্ট কর্পোরেশন) এবং নরওয়েভিত্তিক নরফান্ড।

এর আগে এসিআই মটরস ২৩ লাখ ৩৩ হাজার ৩৩৪ টি শেয়ার ৫৪০ টাকায় বিক্রি করে ১২৭ কোটি টাকা বিনিয়োগ পেয়েছিল।

তখন এসিআই মটরসে এসিআই লিমিটেডের শেয়ারধারণ ৭৫ শতাংশ থেকে কমে ৫২ দশমিক ৬০ শতাংশে নেমে এসেছিল।

এদিকে দ্বিতীয়বারের মতো বিদেশি বিনিয়োগের খবরে এসিআই লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে। রোববার ঢাকার পুঁজিবাজারে এসিআই লিমিটেডের শেয়ার ২৬২ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছিল; সোমবার তা বেড়ে ২৭০ টাকা ৮০ পয়সা হয়েছে।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০১৮ অর্থবছরে ৫১ কোটি ৭০ লাখ টাকা মুনাফা করে এসিআই লিমিটেডে বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন সাড়ে ৩টি শেয়ার লভ্যাংশ দেয় এবং প্রতি শেয়ারে নগদ ১১ টাকা ৫০ পয়সা লভ্যাংশ দেয়।

আর ২০১৯ অর্থবছরে এ কোম্পানি ৭৪ কোটি ২০ লাখ টাকা লোকসান দেখিয়েছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১০ টাকা এবং ১০০ শেয়ারে নতুন ১৫টি শেয়ার।

আর ২০২০ অর্থবছরে এ কোম্পানি ১০৫ কোটি ৮৭ লাখ টাকা লোকসান দেখিয়েছিল; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৮ টাকা এবং ১০০ শেয়ারে নতুন ১০টি শেয়ার।

পুঁজিবাজারে এ কোম্পানির ৬ কোটি ৩১ লাখ ১০ হাজার ২৫২টি শেয়ার আছে। এর মধ্যে ৩৫ দশমিক ২৮ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ৩৭ দশমিক ৮৩ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৬ দশমিক ৮৯ শতাংশ শেয়ার আছে।

এসিআই লিমিটেডের বর্তমান বাজার মূলধন ১ হাজার ৫৫৬ কোটি ৬৪ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৬৩ কোটি ১১ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৬৮৬ কোটি ৫২ লাখ টাকা।