প্রথম এসএমই কোম্পানি পুঁজিবাজারে, দর বাড়ল ১০%

ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের প্রথম কোম্পানি হিসেবে বাংলাদেশের পুঁজিবাজারে প্রথম দিনের লেনদেনে এসে নিয়ালকো অ্যালয়েজের দাম ১০ শতাংশ বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2021, 06:33 PM
Updated : 10 June 2021, 06:33 PM

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির ১০ টাকার ১০৫টি শেয়ার ১১ টাকায় লেনদেন হয়।

নিয়ালকো অ্যালয়েজ এখনও ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনের অনুমতি পায়নি।

গত ১৫ এপ্রিল পুজিঁবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭৭০তম সভায় নিয়ালকো অ্যালয়েজকে টাকার তোলার অনুমোদন দেয় ।

প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের লেনদেন শুরু হলো বৃহস্পতিবার।

আর এসএমই বোর্ডে কোম্পানিটির প্রথম লেনদেনের সুযোগ করে দেওয়ার মাধ্যমে সিএসই পুঁজিবাজারের ইতিহাসে স্থান করে নিল।

বৃহস্পতিবার সিএসইর চট্টগ্রামের কার্যালয়ে নতুন কোম্পানিটির ট্রেডিং উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় । 

সিএসই চেয়ারম্যন আসিফ ইব্রাহীম, সিএসইর বোর্ড সদস্যরা, নিয়ালকো অ্যালয়সের চেয়ারম্যান ও পরিচালক, ইস্যু ম্যানেজমেন্ট কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার ও সিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে ছিলেন।

সিএসই এমডি মামুন-উর-রশিদ বলেন, প্রথমবারের মত নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে পুঁজিবাজার তথা সিএসইর এসএমই প্লাটফর্ম উন্মোচিত এই প্ল্যাটর্ফমের মাধ্যমে এসএমই কোম্পানিগুলো একদিকে স্বীকৃতি পাবে, অন্যদিকে ব্যবসা সম্প্রসারণের সযোগ সৃষ্টি হবে। এতে এসএমই খাতের উন্নতি ত্বরান্বিত এবং একই সঙ্গে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে।

আসিফ ইব্রাহীম বলেন, সরকার এসএসই খাতের উন্নয়নকে শিল্পায়নের চালিকাশক্তি হিসেবে অগ্রাধিকার দিচ্ছে। সিএসইর স্বল্প মূলধনী কোম্পানিগুলোর প্ল্যাটফর্মে তালিকাভুক্তির মাধ্যমে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর স্বল্প অর্থ ব্যয় করে দীর্ঘমেয়াদী অর্থায়নে করতে সক্ষম হবে। তাদের প্রচারমূলক কার্যক্রমের জন্য ন্যূনতম ব্যয়ে খুব প্রাথমিক পর্যায়ের ব্রান্ডিংয়ের সুযোগ পাবে।

নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চেীধুরী বলেন, ”আমরা প্রথম কোম্পানি হিসেবে সিএসইর এসএমই বোর্ডে লিস্টেড হতে পেরে আনন্দিত এবং সিএসই, বিএসইসি ও সর্বোপরি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ।”