মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার যাচ্ছে পদ্মা ব্যাংকে

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংকের এক উদ্যোক্তার কাছ থেকে ৬৭ লাখ ৩৪ হাজার ৮৪০টি শেয়ার নিচ্ছে পদ্মা ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2021, 12:16 PM
Updated : 8 June 2021, 11:28 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা মো. শাহাবুদ্দিন আলম গত সেপ্টেম্বরে ডিএসইতে আবেদন করে পুঁজিবাজারের লেনদেন প্রক্রিয়ার বাইরে ৬৭ লাখ ৩৪ হাজার ৮৪০টি শেয়ার পদ্মা ব্যাংককে দিতে চান।

এ আবেদনে সম্মতি দিয়ে শেয়ার হস্তান্তর করার জন্য ৩০ দিন সময় বেঁধে দেয় ডিএসই।   

মো. শাহাবুদ্দিন আলম চট্টগ্রাম ভিত্তিক এস এ গ্রুপের মালিক। তিনি মার্কেন্টাইল ব্যাংকের প্রতিষ্ঠাকালীন উদ্যোক্তা। ২০১৭ সাল পর্যন্ত তিনি এ ব্যাংকের পরিচালক ছিলেন।

২০১৮ সালের ১৭ অক্টোবর তাকে ঋণ জালিয়াতির মামলায় গ্রেপ্তার করে পুলিশ। পরে তিনি জামিনে মুক্ত হন। তার বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে খেলাপি হওয়ার মামলা আছে।

এর আগে গত বছর পহেলা সেপ্টেম্বর মো. শাহাবুদ্দিন তার হাতে থাকা ৮৫ লাখ ৩৮ হাজার ৯৩৫টি শেয়ার থেকে ৬৭ লাখ ৩৪ হাজার ৮৪০টি শেয়ার বাজার মূল্যে বিক্রি করে দেওয়ার ঘোষণা দেন।

একই বছর তিনি ২৪ অগাস্ট ৪০ লাখ ৫৫ হাজার ২৮৩ টি শেয়ার সাউথইস্ট ব্যাংকের কাছে হস্তান্তর করেছিলেন।

বাংলাদেশের চতুর্থ প্রজন্মের ব্যাংক পদ্মা ২০১৩ সালে ফারমার্স ব্যাংক হিসেবে কাজ শুরু করে। পরে ২০১৯ সালে নাম পাল্টে পদ্মা ব্যাংক নাম ধারণ করে।

২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন হচ্ছে।

২০২০ অর্থবছরে ২২২ কোটি ৮৩ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল এ কোম্পানি; শেয়ার প্রতি লভ্যাংশ দিয়েছিল নগদ ১ টাকা এবং প্রতি ১০০টি শেয়ারে নতুন ৫টি শেয়ার।

২০১৯ অর্থবছরে মুনাফা দেখিয়েছিল ২২২ কোটি ১৯ লাখ টাকা; লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১ টাকা ১০ পয়সা এবং প্রতি ১০০টি শেয়ারে নতুন ৫টি শেয়ার।

২০১৮ অর্থবছরে ২৯২ কোটি ২৯ লাখ টাকা মুনাফা করে মার্কেন্টাইল ব্যাংকে বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন ৫টি শেয়ার লভ্যাংশ দেওয়া হয়।

২০১৭ অর্থবছরে মুনাফা করেছিল ৩০১ কোটি ৯৯ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১ টাকা ৭০ পয়সা নগদ এবং প্রতি ১০০টি শেয়ারে নতুন ৫টি শেয়ার।

পুঁজিবাজারে এ কোম্পানির ১০৩ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২৮টি শেয়ার আছে। এর মধ্যে ৩৭ দশমিক ৬৯ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ২৩ দশমিক ৪২ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে ৪ দশমিক শূন্য ৮ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৪ দশমিক ৮১ শতাংশ শেয়ার আছে।

মার্কেন্টাইল ব্যাংকের বর্তমান বাজার মূলধন ১ হাজার ৪৭৭ কোটি ৫০ লাখ টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ৩৩ কোটি ২২ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ১ হাজার ১৮১ কোটি ৯২ লাখ টাকা।