পুঁজিবাজারের জন্য ‘ভালো বাজেট’

পুঁজিবাজারের উন্নয়নের জন্য আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সেসব সুবিধা ও উদ্যোগের কথা বলা হয়েছে সেগুলোকে স্বাগত জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 04:42 PM
Updated : 3 June 2021, 04:42 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয়- উভয় ধরনের কোম্পানির করহার কমানোর কথা বলেছেন।

এই বাজেটকে স্বাগত জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান শিল্পউদ্যোক্তা আসিফ ইব্রাহিম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “তালিকাভুক্ত কোম্পানির করহার কমানো হয়েছে। এখন বাংলাদেশের পুঁজিবাজারে ভাল কোম্পানি তালিকাভুক্ত হবে।

“বাজেট পুঁজিবাজারের জন্য ভাল হয়েছে।”

তবে ভালো কোম্পানিকে পুঁজিবাজারে আনতে অতালিকাভুক্ত কোম্পানিগুলোকে নজরদারিতে আনার উপর জোর দিলেন শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ এমরান হাসান।

তিনি বলেন, সব মিলিয়ে পুঁজিবাজারের জন্য বাজেট ভাল। এখন তালিকাভুক্ত হলে করহার অনেক কম। তবু কেন ভাল কোম্পানি আসছে না তা দেখা দরকার।

কর্পোরেট করহার কমানোর সিদ্ধান্তকে সাধুবাদ জানান মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান।

তিনি বলেন, “এর ভাল প্রভাব দেশের পুঁজিবাজারে আসবে।”

অর্থমন্ত্রী পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির করহার ২৫ থেকে সাড়ে ২২ শতাংশে এবং অতালিকাভুক্ত কোম্পানির জন্য করহার সাড়ে ৩২ থেকে ৩০ শতাংশে নামানোর প্রস্তাব করেছেন।

এই প্রস্তাবকে স্বাগত জানিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক শাকিল রিজভী বলেন, “করপোরেট কর কমানোর সিদ্ধান্ত, খুবই সাহসী সিদ্ধান্ত।”

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারকে গতিশীল ও উজ্জীবিত করতে ট্রেজারি বন্ড, আধুনিক পুঁজিবাজারের বিভিন্ন ইন্সট্রুমেন্টের লেনদেন, ওটিসি বুলেটিন বোর্ড ও ইটিএফ চালুর পাশাপাশি ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড তালিকাভুক্ত করার মতো উদ্যোগ নিয়েছে।

“এছাড়া, কর্পোরেট কর হার কমানোর বিষয়টি বিবেচনায় রয়েছে, যা বাস্তবায়িত হলে অধিক সংখ্যক ভাল শেয়ার পুঁজিবাজারে আসবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক