৬০০০ পয়েন্ট ছুঁইছুঁই সূচক, ৩ বছরে সর্বোচ্চ

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সূচকে বড় উত্থানে বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক ৬০০০ পয়েন্টের একেবারে কাছাকাছি পৌঁছেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2021, 01:26 PM
Updated : 27 May 2021, 01:39 PM

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১০১ দশমিক শূন্য ২ পয়েন্ট বা ১ দশমিক ৭২ শতাংশ বেড়ে এদিন ৫ হাজার ৯৮৫ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই অবস্থান ৩ বছর ৩ মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি সূচক পৌঁছেছিল ছিল ৬ হাজার ৫০ পয়েন্টে।

এরপর থেকে সূচক কমতে কমতে এক পর্যায়ে তা ৪ হাজার পয়েন্টের নিচেও নেমে যায়।

বৃহস্পতিবার সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে ডিএসইতে। মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩৬৮ কোটি টাকার বেশি, যা চার মাস ১০ দিনের মধ্যে সর্বোচ্চ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৪৫ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। 

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির দর।

সূচক ও লেনদেনে চাঙ্গাভাবের পেছনে ছিল ব্যাংকের শেয়ারেরর দাম বৃদ্ধি।

এদিন ব্যাংক খাতের ৯৪ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৯টির শেয়ারের দাম বেড়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ৫২ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এই খাতের ২৩টির মধ্যে ১২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে ।

লেনদেনে এদিন মিশ্র অবস্থা ছিল বীমা খাতে। এ খাতের ৫০টি কোম্পানির মধ্যে ২০টির দাম বেড়েছে।

বস্ত্র খাতে দাম বেড়েছে ৫৫ শতাংশ শেয়ারের। তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে ৩১টির শেয়ারের দাম বেড়েছে।

ডিএসইতে আগের দিনের তুলনায় বেড়ে বৃহস্পতিবার ২ হাজার ৩৬৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ২ হাজার ৮ কোটি ৮৩ লাখ টাকা।

এই লেনদেন চার মাস ১০ দিনের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল চলতি বছরের ১৭ জানুয়ারি। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৩৮৪ কোটি ৮৭ লাখ টাকা।

বৃহস্পতিবার মোট লেনদেনের ২৯ দশমিক ২৯ শতাংশ ছিল ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের।

মোট লেনদেনে অন্য খাতের মধ্যে বীমা খাতের অংশ ছিল ২৩ দশামিক ১৪ শতাংশ, ওষুধ খাতের ৩ দশমিক ৯৫ শতাংশ এবং বস্ত্র খাতের ৮ দশমিক ৫১ শতাংশ।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৪ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮৫ দশমিক শূন্য ১ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৯ দশমিক ৭৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, বিএটিবিসি, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ও পাইওনিয়র ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

নর্দার্ন ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, পাইওনিয়র ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সালভো কেমিক্যাল, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক ও যমুনা ব্যাংক।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

শ্যামপুর সুগার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিডস, এলআরবিডিএল, মিরাকেল ইন্ড্রাস্ট্রিজ, জিকিউ বলপেন, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্যারামউন্ট ইন্স্যুরেন্স ও এশিয়া ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৭৭ দশমিক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৩৪৭ দশমিক ৪১ পয়েন্টে।

সিএসইতে সোমবার ১০৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৪৯ কোটি ৩০ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।