তিন দিন পর সূচক বাড়ল

টানা তিন দিন পতনের পর সোমবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2021, 11:38 AM
Updated : 24 May 2021, 11:38 AM

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৫ দশমিক ৩১ পয়েন্ট বা দশমিক ৯৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৮৪২ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ঢাকার পুঁজিবাজারে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে। 

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৪১টির ও কমেছে ৬৬টির। অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

ব্যাংক খাতের ৭৪ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ২৩টির শেয়ারের দাম বেড়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাতের ৭০ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এ খাতের তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে ১৬টির শেয়ারের দাম বেড়েছে ।

এদিন বীমা খাতেও ৭২ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। তালিকাভুক্ত ৫০টি বীমার মধ্যে ৩৬টির শেয়ারের দাম বেড়েছে।

বস্ত্র খাতেও দাম বেড়েছে ৭৫ শতাংশ শেয়ারের। তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে ৪২টির শেয়ারের দাম বেড়েছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। সোমবার ১ হাজার ৮২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৪৮৫ কোটি ৯৯ লাখ টাকা ছিল।

সোমবার মোট লেনদেনের ১৯ দশমিক ৫৪ শতাংশ ছিল ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে। বীমা খাতের অংশ ছিল ২১ দশামিক ৩০ শতাংশ, ওষুধ খাতে ৫ দশমিক ৮৩ শতাংশ এবং বস্ত্র খাতের ১০ দশমিক ৩০ শতাংশ।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৩ দশমিক ৬৪ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৬ দশমিক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৬১ দশমিক ৭৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, সাইফ পাওয়ার, প্রাইম ব্যাংক, ন্যাশনাল ফিড মিল, লংকাবাংলা ফাইন্যান্স, বিএটিবিসি, রিপাবলিক ইন্সুরেন্স ও জেনেক্স ইনফোসিস।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

ডেল্টা স্পিনার্স, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, আমান ফিডস, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, স্যালভো ক্যামিকেল,  রিলায়েন্স ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স, এম আই সিমেন্ট, জিএসপি ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স ১ম মিঃ ফাঃ।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

পাইওনিয়ার ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, জুট স্পিনার্স, প্রাইম ব্যাংক, গোল্ডেন সন, মিরাকল ইন্ডাস্ট্রিজ ও সাইফ পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৭৭ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৩৫ দশমিক ৬৭ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার ৯৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯১ কোটি ৭৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।

আরও পড়ুন