আর্থিক খাতে ভর করে লেনদেন ২ হাজার কোটিতে

দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেন বেড়েছে এবং এতে মূল ভূমিকা রেখেছে ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 12:30 PM
Updated : 19 May 2021, 12:30 PM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩ দশমিক ৯১ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ বেড়ে ৫ হাজার ৮৭৩ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান নেয়।

এই সূচক গত চার মাসের মধ্যে বেশি। সূচক এর চেয়ে বেশি ছিল চলতি বছরের ১৪ জানুয়ারি। সেদিন সূচক ছিল ৫ হাজার ৯০৯ পয়েন্ট।

এদিন ঢাকার পুঁজিবাজারে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩২ শতাংশ কোম্পানির। তবে ৯৭ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে।  

এদিন লেনদেন হয়েছে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৭৬টির, অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩১টি কোম্পানির মধ্যে ৩০টির শেয়ারের দাম বেড়েছে। বাকি একটির লেনদেন হয়নি।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৭৮ শতাংশ শেয়ারের দাম বেড়েছে। এ খাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে ১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বীমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে ২৫টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯টির, অপরিবর্তত ছিল পাঁচটির এবং লেনদেন হয়নি একটির।

দিনটি খারাপ গেছে বস্ত্র খাতের। এখাতে ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বুধবার ডিএসইতে ২ হাজার ৯৯ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ১ হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ টাকা ছিল।

এই লেনদেন প্রায় চার মাসের মধ্যে সবচেয়ে বেশি। সাম্প্রতিক সময়ে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল চলতি বছরের ১৭ জানুয়ারি, ২ হাজার ৩৪৮ কোটি ৮৭ লাখ।

বুধবার মোট লেনদেনের ২৭ দশমিক ৫০ শতাংশ ছিল ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে। বীমা খাতে লেনদেন হয়েছে ২০ দশমিক ৯৪ শতাংশ, ওষুধ খাতে ৫ দশমিক ৩৪ শতাংশ এবং বস্ত্র খাতে ৫ দশমিক ৭৫ শতাংশ।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮২ দশমিক ৪১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৬ দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০১ পয়েন্টে।

সবচেয়ে বেশি লেনদেনের ১০ কোম্পানি- বেক্সিমকো লিমিটেড, প্রাইম ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, এনআরবিসি ব্যাংক, বিএটিবিসি, রবি আজিয়াটা, জিবিবি পাওয়ার, এনএফএমএল ও এনসিসি ব্যাংক।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০- প্রিমিয়ার লিজিং, প্রভাতী ইন্সুঃ, ডিজিআইসি, সাউথইস্ট ব্যাংক, জেনেক্স ইনফোসিস, কেপিসিএল, ন্যাশনাল হাউজিং, ইজিইএন ও প্রাইম লাইফ ইন্সুঃ।

দাম কমার তালিকার শীর্ষ ১০- কন্টিনেন্টাল ইন্সুঃ, ক্রিস্টাল ইন্সুঃ, ঢাকা ডাইং, রানার ফটো, এশিয়া ইন্সুঃ, ঢাকা ইন্সুঃ, অগ্রণী ইন্সুঃ, সাভার রিফ্রেক্টরিজ, সোনার বাংলা ইন্সুঃ ও প্যারামাউন্ট ইন্সুঃ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৫৮ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫২ দশমিক ৪৫ পয়েন্টে।

সেখানে বুধবার ১২৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬০ কোটি ৭৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।