ডিএসইতে চার মাসে সর্বোচ্চ লেনদেন

সপ্তাহের তৃতীয় দিন ঢাকা স্ট এক্সচেঞ্জে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই সূচক কমেছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রায় চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 12:23 PM
Updated : 18 May 2021, 12:23 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১০ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে ৫ হাজার ৮২৯ দশমিক ২৩ পয়েন্টে অবস্থান করছে।

এর আগে টানা আট কর্মদিবসে ৩২৯ পয়েন্ট সূচক বাড়ে ঢাকার পুঁজিবাজারে। ৩ মে সূচক ছিল ৫ হাজার ৫১১ আর ১৭ মে সেই সূচক বেড়ে হয়েছিল ৫ হাজার ৮৪০। 

এদিন ঢাকায় লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৫৯ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম কমেছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ২১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।

ব্যাংক খাতের ৭৭ শতাংশ শেয়ারের দাম কমেছে। ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩১টি কোম্পানির মধ্যে ৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪টির, অপরিবর্তত ছিল ১টির ।

এছাড়া বস্ত্র খাতের ৫১ শতাংশ শেয়ারের দাম কমেছে। এ খাতের ৫৬টি কোম্পানির মধ্যে ১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৯টির, অপরিবর্তত ছিল ৮টির এবং লেনদেন হয়নি একটির ।

আর বীমা খাতে মাত্র ৩০ শতাংশ শেয়ারের দাম কমেছে। বীমা খাতে তালিকাভুক্ত ৫০টি কোম্পানির মধ্যে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫টির ।

মঙ্গলবার ঢাকায় ১ হাজার ৭১৯ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৫৩৪ কোটি ৬২ লাখ টাকা ছিল।

এই লেনদেন প্রায় চার মাসের মধ্যে বেশি। এর আগে এরচেয়ে বেশি লেনদেন ছিল চলতি বছরের ১৭ জানুয়ারি। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৩৪৮ কোটি ৮৭ লাখ।

মঙ্গলবার মোট লেনদেনের ১৫ দশমিক ১৬ শতাংশ ছিল ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে। বীমা খাতে লেনদেন হয়েছে ২৩ দশামিক ৪০ শতাংশ, ওষুধ খাতে ৪ দশমিক ৭২ শতাংশ এবং বস্ত্র খাতে হয়েছে ৭ দশমিক ৫০ শতাংশ।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৮১ দশমিক শূন্য ১৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯৪ দশমিক ৭৯ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানিহলো- বেক্সিমকো লি., প্রাইম ব্যাংক, বিএটিবিসি, সাইফ পাওয়ারটেক, ন্যাশনাল ফিড মিল, ক্রিস্টাল ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, রবি আজিয়াটা, সিটি জে. ইন্সুরেন্স ও লংকাবাংলা ফাইন্যান্স।  

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সিটি জে. ইন্স্যুরেন্স, ইনডেক্স এগ্রো, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ম্যাকসন্স স্পিনিং, মিরাকল ইন্ডাস্ট্রিজ, এনআরবিসি ব্যাংক, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স ও প্রাইম ব্যাংক।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- বিআইএফসি, প্রিমিয়ার লিজিং, এফএএস ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্স, ইমাম বাটন, বিএনআইসিএল, সিএপিএম বিডিবিএল মিঃ ফাঃ ও প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিঃ ফাঃ। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৮ দশমিক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৯৪ দশমিক ১৬ পয়েন্টে।

সিএসইতে রোববার ৬০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১১৫ কোটি ২৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।