বাড়তে থাকা বীমার দর কমছে

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে লেনদেন ও সূচক বাড়লেও ৮০ শতাংশ বীমা কোম্পানির শেয়ারের দাম কেমছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 01:16 PM
Updated : 6 May 2021, 01:16 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনে থেকে ১৭ দশমিক ১৮ পয়েন্ট বা দশমিক ৩১ শতাংশ বেড়ে ৫ হাজার ৬০৬ দশমিক শূণ্য ১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৬০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৮০টির দাম বাড়লেও বীমা খাতের ৫০ শেয়ারের মধ্যে দাম কমেছে ৪০টির; শতকরা হিসাবে ৮০ শতাংশ। বাকি বীমা কোম্পানির মধ্যে বেড়েছে ৭টির এবং অপরিবর্তিত ছিল ৩টির দাম।

শুধু এই খাতের অধিকাংশ শেয়ারের দরপতন হয়েছে তা নয়, বৃহস্পতিবার দাম কমার শীর্ষ ১০টি শেয়ারের মধ্যে সাতটি ছিল বীমার। বুধবার বেশি দর হারিয়েছিল নয়টি।

এর আগে অনেকদিন ধরে বীমা খাতের শেয়ারের দাম বাড়ছিল। বুধবার তালিকাভুক্ত ৫০টির মধ্যে দাম কমেছিল ৩৬টির। বেড়েছিল ১১টির ও অপরিবর্তিত ছিল ৩টির।

অন্যদিকে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া মোট শেয়ারের মধ্যে দর কমেছে ১২০টির এবং অপরিবর্তিত ছিল ৬০টির দর।

বেশিরভাগ শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে। এতে ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। বৃহস্পতিবার ১ হাজার ৪৮৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৩৯৮ কোটি ৫১ লাখ টাকা ছিল।

মার্চেন্ট ব্যাংক লংকাবাংলার গবেষণায় দেখা গেছে, বীমার শেয়ারদরের নিম্নমুখী প্রবণতায় আগের তুলনায় মোট লেনদেনে এই খাতের প্রাধান্য কিছুটা কমেছে।

তবে ওষুধ খাতে বিনিয়োগকারীদের আগ্রহ আগের তুলনায় বেড়েছে।

ডিএসইতে ৩৩৬ কোটি ১১ লাখ টাকার বীমার শেয়ার লেনদেন হয়েছে। পুরো লেনদেনের ২২ দশমিক ৬১ শতাংশ ছিল এ খাতের দখলে।   

ওষুধ খাতের শেয়ার লেনদেন হয়েছে ১৬৩ কোটি ৩২ লাখ টাকার, যা মোট লেনদেনের সাড়ে ১১ শতাংশ। এই খাতে আগের দিনের চেয়ে ১৬০ শতাংশ বেশি লেনদেন হয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫২ দশমিক ১৮ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৫ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৭ দশমিক ২৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বক্সিমকো লিঃ, অরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল ফিড মিল, লংকাবাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, রবি আজিয়াটা, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ম্যাকসন স্পিনিং ও কন্টিনেন্টাল ইন্সুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি

লুব-রেফ (বাংলাদেশ), মেট্রো স্পিনিং, ই- জেনারেশন, ন্যাশনাল ফিড মিল, তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ, জিবিবি পাওয়ার, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, তসরিফা ইন্ডাস্ট্রিজ, মালেক স্পিনিং মিলস ও এআইবিএল ১ম ইসলামিক মিউচুয়াল ফান্ড।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি

ইস্টার্ন ব্যাংক, ঢাকা ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ, প্রাইম লাইফ, ডেল্টা লাইফ, রিপাবলিক ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, গ্রিন ডেলটা মিউচ্যুয়াল ফান্ড ও জনতা ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৪৯ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৯৪ দশমিক ৫৯ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার ৫৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪৩ কোটি ৯৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৮৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর।