১৮ পয়েন্ট বাড়ল ডিএসই সূচক

সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সূচক ও লেনদেন বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 11:09 AM
Updated : 29 April 2021, 11:09 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৮ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ৩৩ শতাংশ বেড়ে ৫ হাজার ৪৭৯ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে ১ হাজার ১৭২ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৯৪০ কোটি ৩২ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, আর কমেছে ১২৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৭১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৯ দশমিক ৮২ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১১০ দশমিক ৯১ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি-

বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, ন্যাশনাল ফিড মিল লিমিটেড, লাফার্জ, লংকাবাংলা, রিপাবলিক ইন্সুরেন্স, রবি, প্যারামাউন্ট ইন্সুরেন্স এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ টি কোম্পানি-

প্রভাতি ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, ঢাকা ইন্সুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, এইচ আর টেক্সটাইল এবং ন্যাশনাল ফিড মিল লিমিটেড।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি -

ফারইস্ট ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি, ফু ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, সাইন পুকুর সিরামিক, এনভয় টেক্সটাইল, বিডি থাই এলুমিনিয়াম, আনোয়ার গেলভানাইজিং এবং জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৫৪ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৪৪ দশমিক ৮ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ৫৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৯ কোটি ৮২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।

লভ্যাংশের খবর

বাংলাদেশের পুঁজিবাজারে সিমেন্ট খাতে তালিকাভুক্ত হাইডেলবার্গ সিমেন্ট বিনিয়োগকারীদের ২০২০ সালে শেয়ার প্রতি ২ টাকা বা ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি খাতের স্ট্যান্ডার্ড ব্যাংক বিনিয়োগকারীদের ২০২০ সালে শেয়ার প্রতি ২৫ পয়সা নগদ এবং প্রতি ১০০ শেয়ারে নতুন ২ দশমিক ৫০টি নতুন শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।