দু’দিন পর আবার ঊর্ধ্বমুখী পুঁজিবাজারের সূচক

সপ্তাহের চতুর্থ দিন বুধবার সূচক বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 09:51 AM
Updated : 28 April 2021, 09:51 AM

এতে দু’দিন পতনের পর সূচক আবার ঊর্ধ্বমুখী হয়েছে। টানা নয় দিন বাড়ার পর সোমবার ১২ পয়েন্টের একটু বেশি এবং মঙ্গলবার ৬৩ পয়েন্টের বেশি কমেছিল দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর সূচক।

বুধবার বেশিরভাগ শেয়ারের দাম বাড়লে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৩৮ দশমিক ৯৫ পয়েন্ট বা দশমিক ৭২ শতাংশ বেড়ে ৫ হাজার ৪৬১ দশমিক ৩৪ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার বাজারে সূচকের সঙ্গে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। বুধবার ৯৪০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৮২৪ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৯ দশমিক শূণ্য ৩ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১২ দশমিক ৩৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০

বেক্সিমকো লিমিটেড, লাফার্জ, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, ন্যাশনাল ফিড মিল, ফেডারেল ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, রবি ও এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স।

দাম বাড়ার শীর্ষ ১০

এসোসিয়েটেড অক্সিজেন, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, শাইনপুকুর সিরামিকস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, হাইডেলবার্গ সিমেন্ট ও এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড।

দাম কমার শীর্ষ ১০

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, সিঅ্যান্ডএ টেক্সটাইল, জিল বাংলা সুগার মিলস, কেয়া কসমেটিকস, জাহিন টেক্সটাইল, ফার্স্ট ফাইন্যান্স, ইস্টার্ন হাউজিং, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, রেনেটা ও অগ্রণী ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১২৮ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭৯০ দশমিক ৬৫ পয়েন্টে।

সিএসইতে সোমবার ৩৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪১ কোটি ৮১ লাখ টাকা।

এই বাজারে লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।

লভ্যাংশ ঘোষণা

বুধবার মারিকো বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য ২০০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ বা শেয়ারপ্রতি ২০ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। সব মিলিয়ে ২০২০-২১ অর্থ বছরে কোম্পানিটি ৯০০ শতাংশ নগদ লভ্যাংশ দিল।

এশিয়া প্যাসিফিকি জেনারেল ইন্স্যুরেন্স ২০২০ সালে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

ইসলামী ব্যাংক ২০২০ সালে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া কোম্পানিটি ৮০০ কোটি টাকার মুদারাব বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

এবি ব্যাংক ২০২০ সালে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। এছাড়া কোম্পানিটি ৬টির বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।