পুঁজিবাজারে দরপতন

সপ্তাহের তৃতীয় দিন সুচক ও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2021, 11:30 AM
Updated : 27 April 2021, 11:30 AM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬৩ দশমিক ৪৮ পয়েন্ট বা ১ দশমিক ১৬ শতাংশ কমে ৫ হাজার ৪২২ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে ৮২৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ১৯৫ কোটি ৭৫ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, আর কমেছে ২৩১টির। আর অপরিবর্তিত রয়েছে ৬২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৭ দশমিক ৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৫ দশমিক ৪৬ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৩০ ৩৩ দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯২ দশমিক ৪৮ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি-

বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, ন্যাশনাল ফিড মিল লিমিটেড, লাফার্জ, বিএটিবিসি, লংকাবাংলা, রবি, ফিনিক্স ইন্সুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি-

ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্সুরেন্স, ঢাকা ইন্সুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি, সিটি জেনারেল ইন্সুরেন্স, ন্যাশনাল ফিড মিল লিমিটেড, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি এবং সোনালী আঁশ।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি-

শ্যামপুর সুগার মিল, ইনটেক লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ, খান ব্রাদার্স পিপি, বিকন ফার্মাসিউটিক্যালস, শাইনপুকুর সিরামিকস লিমিটেড, ডমিনেজ স্টিল বিল্ডিং, সান লাইফ ইন্সুরেন্স, রহিমা ফুড এবং তাল্লু স্পিনিং।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৬৬ দশমিক ৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৬২ দশমিক ৩৩ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সোমবার ৪১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৭১ কোটি ৯৭ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।