সূচক বাড়লেও কমেছে লেনদেন

সপ্তাহের চতুর্থ দিন বুধবার সূচক সামান্য বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে। তবে লেনদনে কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 08:49 AM
Updated : 21 April 2021, 08:49 AM

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ‘সর্বাত্মক লকডাউন’ শুরুর পর বুধবার ছিল পঞ্চম কর্মদিবস আর এই পাঁচদিনই সূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে এক দশমিক ৪৪ পয়েন্ট বা দশমিক শূন্য তিন শতাংশ বেড়ে পাঁচ হাজার ৪২৩ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ঢাকার পুঁজিবাজারে ৭৭৬ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আগের কর্মদিবসে এক হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়র লেনদেন হয়েছে।

এই পাঁচ কর্মদিবসের মধ্যে মঙ্গলবারের লেনদেন ছিল গত তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ৬৭টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক শূন্য দশমিক শূন্য চার পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৩ দশমিক ৪৯ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক শূন্য দশমিক ছয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৮৩ দশমিক ৫০ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি শেয়ার বেক্সিমকো লিঃ, বেক্সিমকো ফার্মা, বিডি ফাইন্যান্স, রবি অজিয়াটা, লংকাবাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম, এশিয়া প্যাসিফিক জেঃ ইন্সুরেন্স, বিএটিবিসি, সামিট পাওয়ার ও অগ্রনী ইন্সুরেন্স।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি শেয়ার হচ্ছে অ্যাক্টিভ ফাইন, ঢাকা ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স, ইন্দো-বাংলা ফার্মা, প্রগতী ইন্সুরেন্স, ক্রিস্টাল ইন্সুরেন্স, বিডি থাই, এশিয়া প্যাসিফিক জেঃ ইন্সুরেন্স, জি কিউ বলপেন ও ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হল যমুনা ব্যাংক, জুট স্পিনিং, সিএপিএম আইবিবিএল ইসলামী মিঃ ফাঃ, সিএপিএম বিডিবিএল মিঃ ফাঃ ০১, হাইডেলবার্গ সিমেন্ট, প্রিমিয়ার লিজিং, এফএএস ফাইন্যান্স, প্রভাতী ইন্সুরেন্স, বিডি ফাইন্যান্স ও মোজাফ্ফর হোসেন স্পিনিং মিল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭১১ দশমিক ২৬ পয়েন্টে।

সিএসইতে বুধবার ৩৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর।