দু’দিন পর সূচক বাড়ল

আগের দু’দিনের বড় পতনের পর সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার সামান্য সূচক বেড়েছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2021, 10:38 AM
Updated : 12 April 2021, 10:40 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৩ দশমিক ৫৮ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ বেড়ে ৫ হাজার ১৮৮ দশমিক ২৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। সোমবার ৪৯৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৪৫৬ কোটি ৫৫ লাখ টাকা।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির দর।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৮২ দশমিক ৯৭ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৬০ দশমিক ৮০ পয়েন্টে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি- বেক্সিমকো লিমিটেড, রবি, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, জিবিবি পাওয়ার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি - কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, আরএকে সিরামিকস, ফেডারেল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড মিল, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, জিবিবি পাওয়ার, সেন্ট্রাল ইন্স্যুরেন্স ও সিটি জেনারেল ইন্সুরেন্স।

দাম কমার তালিকার শীর্ষ ১০টি কোম্পানি - ইনডেক্স এগ্রো, ইউনাইটেড ফাইন্যান্স, এনভয় টেক্সটাইল, লিবরা ইনফিউশন, মতিন স্পিনিং, তুং হাই নিটিং অ্যান্ড ডাইং, রানার অটোজ, বিএসআরএম স্টিল, এশিয়া ইন্স্যুরেন্স ও ইস্টার্ন ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮ দশমিক ৮৪ পয়েন্টে।

সিএসইতে সোমবার প্রায় ১৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৪ কোটি ৪৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২০০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।

ইসলামিক ফাইন্যান্সের লভ্যাংশ

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ২০২০ হিসাব বছরে বিনিয়োগকারীদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে।