বড় পতনে শুরু সপ্তাহ

সপ্তাহের প্রথম দিন বড় দরপতন হয়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2021, 07:43 AM
Updated : 11 April 2021, 07:43 AM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৯০ দশমিক শূন্য ৭ পয়েন্ট বা ১ দশমিক ৭১ শতাংশ কমে পাঁচ হাজার ১৬৪ দশমিক ৬৯ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের কর্মদিবসের তুলনায় কমেছে।

রোববার ঢাকায় ৪৫৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আগের কর্মদিবসে ৪৭৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ২৬৪টির, অপরিবর্তিত রয়েছে ৫২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০ দশমিক শূন্য ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৭৭ দশমিক ৬১ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৩৭ দশমিক ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৫২ দশমিক ৯২ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি শেয়ার হচ্ছে

বেক্সিমকো, রবি, বিডি ফাইন্যান্স, পূরবী জেনারেল ইন্সুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, লংকাবাংলা, অগ্রণী ইন্স্যুরেন্স এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ঢাকায় দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে

ইস্টার্ন ব্যাংক, হাওয়া ওয়েল টেক্সটাইলস, পূরবী জেনারেল ইন্সুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডে, রানার অটোজ, মতিন স্পিনিং, এস্কয়ার নিট কম্পোজিট এবং ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

দাম কমার শীর্ষ রয়েছে ইনডেক্স এগ্রো, রহিমা ফুড, জিকিউ বলপেন, আরএকে সিরামিকস, জিল বাংলা সুগার মিলস, বিডিথাই, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডাইং, বে-লিজিং এন্ড ইনভেস্টমেন্ট এবং আমান কটন ফাইব্রাস লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৪৭ দশমিক ৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৮৩ দশমিক ৬ পয়েন্টে।

সিএসইতে রোববার ১৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৪ কোটি ৬০ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

উত্তরা ব্যাংকের লভ্যাংশ

উত্তরা ব্যাংক ২০২০ সালের হিসাব থেকে বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ এবং সাড়ে ১২ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের লভ্যাংশ

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ২০২০ সালের হিসাব থেকে বিনিয়োগকারীদের জন্য সাড়ে ৭ শতাংশ নগদ এবং সাড়ে ৩ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

রবির লভ্যাংশ এবং মুনাফা ঘোষণা

রোববার রবি ২০২১ সালের প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ) এর অনিরিক্ষত মুনাফা ঘোষণা করেছে। সাথে এই ৩ মাসের মুনাফা থেকে লভ্যাংশও ঘোষণা করেছে।

রবি জানুয়ারি-মার্চ প্রন্তিকে প্রতি শেয়ারে ৭ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর এই সময় ছিল ৪ পয়সা।

আর প্রথম প্রন্তিকের মুনাফার উপর বিনিয়োগকারীদের জন্য অন্তর্বর্তীকালীন ৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে রবি।

লিন্ডে বাংলাদেশের লভ্যাংশ, মুনাফা

লিন্ডে বাংলাদেশ ২০২১ সালের প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ) এর অনিরিক্ষত মুনাফা ঘোষণা করেছে। এছাড়া গত বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

লিন্ডে বাংলাদেশ ২০২০ সালের হিসাব থেকে বিনিয়োগকারীদের জন্য ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

প্রতিষ্ঠানটি জানুয়ারি-মার্চ প্রন্তিকে প্রতি শেয়ারে ১৮ টাকা ৮৮ পয়সা মুনাফা দেখিয়েছে, যা আগের বছর এই সময় ছিল ২০ টাকা ৩৬ পয়সা।