ফ্লোর প্রাইস তুলে নেওয়ার দিনে বড় পতন

সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইসের বাধ্যবাধকতা শেষে ৬৬ কোম্পানির লেনদেনে আসার দিনে বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারের সূচকগুলো বড় ধাক্কা খেয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 12:08 PM
Updated : 8 April 2021, 12:08 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮২ দশমিক ৫৬ পয়েন্ট বা ১ দশমিক ৫৫ শতাংশ কমে ৫ হাজার ২৫৪ দশমিক ৭৮ পয়েন্টে নেমেছে।

পুঁজিবাজারে দীর্ঘদিন থেকে আটকে থাকা শেয়ারের লেনদেন বাড়াতে ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস বৃহস্পতিবার থেকে তুলে দেয় বিএসইসি।

দীর্ঘদিন পর লেনেদেনে আসা এসব শেয়ারের অনেকগুলোর দামই বৃহস্পতিবার কমেছে। এর প্রভাব ছিল সার্বিক লেনেদেনেও।

দাম হারানো শীর্ষ ১০ শেয়ারের সবগুলোই ফ্লোরপ্রাইসের চেয়ে সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দামে লেনদেন হয়েছে।

ডিএসইর প্রধান সূচক চলতি সপ্তাহের প্রধান কার্যদিবস রোববারে গত সাড়ে ১২ মাসের মধ্যে সবচেয়ে বেশি কমে যায়। সেদিন ডিএসইএক্স কমেছিল ১৮১ দশমিক ৫৪ পয়েন্ট। পরের তিন দিন অর্থ্যাৎ সোম, মঙ্গল ও বুধবারে সূচকটি ২৪৮ দশমিক ৩৪ পয়েন্ট বা ৪ দশমিক ৮৮ বাড়ে। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সূচকটি হারায় ৮২ দশমিক ৫৬ পয়েন্ট।

সব মিলিয়ে সপ্তাহ শেষে ১৫ দশমিক ৭৬ পয়েন্ট সূচক কমেছে দেশের প্রধান এ বাজারে।

সূচকের বড় পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে। বৃহস্পতিবার ৪৭৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৫৮২ কোটি ৫২ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির এবং কমেছে ২৬৪টির। অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ দশমিক ৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৭ দশমিক ৬৬ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২০ দশমিক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯০ দশমিক ৩৯ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি- বেক্সিমকো লি., রবি অজিয়াটা, এশিয়া প্যাসিফিক জে. ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জে. ইন্স্যুরেন্স, অগ্রনী ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, লংকবাংলা ফাইন্যান্স, দেশ জে, ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।  

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি - প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জে. ইন্স্যুরেন্স, বিএনআইসিএল, অগ্রনী ইন্স্যুরেন্স, লিব্রা ইনফিউশন, রূপালী ইন্স্যুরেন্স, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স,  সোনার বাংলা ইন্স্যুরেন্স ও এনভয় টেক্সটাইল।

দাম কমার শীর্ষ ১০টি কোম্পানি - এএফসি এগ্রো, সেন্ট্রাল ফার্মা, এমএল ডাইং, কুইন সাউথ টক্সটাইল, নাহী অ্যালোমিনিয়াম, এমটিবি, সিনোবাংলা, ইন্দো-বাংলা ফার্মা, সায়হাম কটন ও খুলনা পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২০৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৩১ দশমিক শূণ্য ৫ পয়েন্টে।

লেনদেন হয়েছে ২৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার, যা আগের দিন ছিল ৩০ কোটি ৬৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর।

আরও পড়ুন