হারানো সূচকের বেশি ফিরে পেল ডিএসই

টানা ঊর্ধ্বমুখী ধারা বজায় থাকায় লকডাউন শুরুর আগের দিন যতটুকু কমেছিল, তিন দিনে এর চেয়ে ৬৭ পয়েন্ট সূচক বেড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2021, 09:45 AM
Updated : 7 April 2021, 09:59 AM

আগের দুই দিনের বড় উত্থানের পর সপ্তাহের চতুর্থ দিন বুধবার সূচক বেড়েছে অপর পুঁজিবাজার সিএসইতেও।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৫ দশমিক ৯৫ পয়েন্ট বা ১ দশমিক শূণ্য ৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৩৩৭ দশমিক ৩৩ পয়েন্টে অবস্থান করছে।

এ নিয়ে তিন দিনে প্রায় ৫ শতাংশ সূচক বাড়ল ডিএসইতে।

প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সে গত রোববার সাড়ে ১২ মাসের মধ্যে সবচেয়ে বড় পতন হয়। ওই দিন সূচক কমে ১৮১ দশমিক ৫৪ পয়েন্ট।

পরের তিন দিনে অর্থ্যাৎ, সোম, মঙ্গল ও বুধবারে এই সূচক ২৪৮ দশমিক ৩৪ পয়েন্ট বা ৪ দশমিক ৮৮ বেড়েছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। বুধবার ৫৮২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৫০৮ কোটি ৪৫ লাখ টাকা।

লকডাউনের কারনে এখন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘন্টা লেনদেন হচ্ছে। স্বাভাবিক সময়ে লেনদেন চলে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।

ডিএসইতে বুধবার লেনদেন হয়েছে ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টির, আর কমেছে ৪৩টির। অপরিবর্তিত রয়েছে ১০২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১৪ দশমিক ১৬ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ২২ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১ দশমিক ১৯ পয়েন্টে।

ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হওয়া ১০টি কোম্পানি: বেক্সিমকো লিমিটেড, রবি অজিয়াটা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, লংকবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স,  প্রভাতী ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম, আইএফআইসি ব্যাংক ও বিএটিবিসি। 

দাম বাড়ার শীর্ষ ১০টি কোম্পানি: নর্দান ইসলামী ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, আরএকে সিরামিক্স, ব্র্যাক ব্যাংক ও লিব্রা ইনফিউশন।  

দাম কমার তালিকার শীর্ষ ১০টি কোম্পানি : রিলায়েন্স ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ, জুট স্পিনার্স, ঢাকা ডাইং, তুং হাই নিটিং, আনলিমা ইয়ার্ন, রহিমা ফুড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইবিএল ফার্স্ট মি. ফা. ও আইএফআইএল ইসলামী মি. ফা.।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই বুধবার ১৭৩ দশমিক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৩৪ দশমিক ৯১ পয়েন্টে।

সিএসইতে বুধবার ৩০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৫০ কোটি ৮৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।

ইনডেক্স এগ্রোর লেনদেন শুরু

এদিকে বুধবার উভয় পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত কোম্পানি ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু হয়েছে।

ডিএসইতে প্রথম দিনে কোম্পানিটির ১৯ হাজার ৭৩২টি শেয়ার ৭৫ টাকা দরে লেনদেন হয়েছে।

বুধবার ৭৫ টাকাই ছিল এ শেয়ারের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর। বুক বিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারিত হওয়া এ শেয়ারের ইস্যু মূল্য ছিল ৫০ টাকা।

সার্কিট ব্রেকারের নতুন নিয়ম অনুসারে লেনদেনের প্রথম দিন এটি ইস্যু মূল্যের সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। একইভাবে ৫০ শতাংশ পর্যন্ত কমতে পারবে।

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছেড়ে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করে ইনডেক্স এগ্রো।