‘লকডাউনের’ দিনে ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার

করোনাভাইরাসের ‘লকডাউনের’ আগের দিনের সাড়ে ১২ মাসের সর্বোচ্চ দরপতনের পরদিন ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশের পুঁজিবাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2021, 09:06 AM
Updated : 5 April 2021, 09:11 AM

তবে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক যে পরিমাণ বেড়েছে তাতে আগের দিনের পতনের অর্ধেকটাও পুনরুদ্ধার হয়নি। যদিও লকডাউনের কারণে আগের চেয়ে ২ ঘণ্টা কম লেনদেন হয়।

আগের দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮১ দশমিক ৫৪ পয়েন্ট বা ৩ দশমিক ৪৪ শতাংশ কমে ৫ হাজার ৮৮ দশমিক ৯৯ পয়েন্টে নামে।

সোমবার লকডাউনের সীমিত সময় ২ ঘণ্টার লেনদেনে ডিএসইএক্স ৮৮ দশমিক ৪৯ পয়েন্ট বা ১ দশমিক ৭৪ শতাংশ বেড়ে ৫ হাজার ১৭৭ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে সোমবার ঢাকায় ২৩৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৫২১ কোটি ১৭ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৩১টির, আর কমেছে ১৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৬টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৬ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৮২ দশমিক ৭৩ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৪৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৪৪ দশমিক ৬৬ পয়েন্টে।

ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো-

বেক্সিমকো, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জ, এশিয়া পসিফিক জেনারেল ইন্সুরেন্স, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, জিপি, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড এবং প্রভাতি ইন্স্যুরেন্স।

দাম বাড়ার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

এপোলো ইস্পাত, কেয়া কসমেটিকস, এসিআই ফর্মুলেশনস লিমিটেড, এসিআই ফর্মুলেশনস লিমিটেড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, আমান ফিড লিমিটেড, হা ওয়েল টেক্সটাইল, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, আইডিএলসি এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

শাহজালাল ইসলামী ব্যাংক, রিলায়েন্স ইন্সুরেন্স, এনভয় টেক্সটাইল, ইউনাইটেড ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড ব্যাংক, প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স লিমিটেড, স্কয়ার টেক্সটাইল, সাউথইস্ট ব্যাংক এবং সোস্যাল ইসলামী ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫০ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯৬৪ দশমিক ৬০ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রোববার ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৭৫ কোটি ৩৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।