পুঁজিবাজার: একদিনে সাড়ে ১২ মাসের সর্বোচ্চ পতন

করোনাভাইরাস সংক্রমণ সামাল দিতে এক সপ্তাহের ‘লকডাউন’ শুরুর আগেরদিন রোববার দেশের উভয় পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2021, 11:40 AM
Updated : 4 April 2021, 11:41 AM

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের একেবারে শুরু থেকে শেয়ারদর কমতে থাকে। শেয়ার কেনার চেয়ে বিনিয়োগকারীদের মধ্যে বিক্রির প্রবণতা বেশি থাকায় প্রথম আধা ঘন্টার মধ্যেই প্রধান সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্টের বেশি হারায়।

এরপর সূচক পতনের মাত্রা আরও বেড়ে যায়। মাঝে কিছু শেয়ার হারানো দর ফিরে পেলেও বিক্রির চাপে তা শেষ পর্যন্ত আর ধরে রাখতে পারেনি। শেষ পর্যন্ত বেশিরভাগ শেয়ারই অনেক দর হারায়। দাম বেড়েছে মাত্র সাতটির।

এতে রোববার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৮১ দশমিক ৫৪ পয়েন্ট বা ৩ দশমিক ৪৪ শতাংশ কমে ৫ হাজার ৮৮ দশমিক ৯৯ পয়েন্টে নেমেছে।

একদিনে এই পতন শতাংশের হিসাবে গত সাড়ে ১২ মাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে এর চেয়ে বেশি দরপতন হয়েছিল গত বছরের ১৮ মার্চ। ওইদিন ডিএসইএক্স আগের দিনের থেকে ৪ দশমিক ৪৭ শতাংশ কমেছিল।  

বড় পতন হলেও অবশ্য দেশের প্রধান এই পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। রোববার ৫২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ৪৫১ কোটি ৩৪ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৭টির, আর কমেছে ২৫১টির। অপরিবর্তিত রয়েছে ৬৬টির দর।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩৬ দশমিক ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৬৬ দশমিক ১৭ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৮২ দশমিক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০১ দশমিক ১৩ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি -

বেক্সিমকো লিমিটেড, রবি, বেক্সিমকো ফার্মা, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, লংকাবাংলা, প্রভাতি ইন্স্যুরেন্স, লাফার্জ, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, বিএটিবিসি ও সামিট পাওয়ার।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ৬টি কোম্পানি -

দেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, এনভয় টেক্সটাইল, আরএকে সিরাসিকস, মতিন স্পিনিং ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি -

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ডমিনেজ স্টিল, গোল্ডেন সন, আইএফসি, এসএস স্টিল, বিডি থাই, সাভার রিফ্র্যাক্টরিজ, আমান কটন ফাইবার্স, তৌফিকা ফুডস ও এনার্জি প্যাক পাওয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৫৪২ দশমিক শূণ্য ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৭১৪ দশমিক ৩৫ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রোববার ৭৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৫ কোটি ৫৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর।