সূচক কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিন সূচক ও লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2021, 12:56 PM
Updated : 1 April 2021, 12:56 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৭ দশমিক ৬৩ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ কমে ৫ হাজার ২৭০ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে ৪৫১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৫৬০ কোটি ২৫ লাখ টাকা ছিল।

লেনদেনে থাকা ৩৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১০টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০২ দশমিক ৫৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৩ দশমিক ৩০ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো-

বেক্সিমকো, রবি, বেক্সিমকো ফার্মা, প্রভাতি ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, লাফার্জহোলসিম, লংকাবাংলা, স্কয়ার ফার্মা এবং দি সিটি ব্যাংক।

দাম বাড়ার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- দেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, নিটল ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, পূরবী জেনারেল ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক, রহিমা ফুড এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- আইএফআইসি ব্যাংক,  একটিভ ফাইন কেমিক্যাল, আইসিবি ইসলামী ব্যাংক, এশিয়া পসিফিক জেনারেল ইন্সুরেন্স, খান ব্রাদার্স পিপি, ব্র্যাক ব্যাংক, আইডিএলসি, ফাইন ফুডস লিমিটেড, এপোলো ইস্পাত এবং বে-লিজিং।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৮ দশমিক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৫৬ দশমিক ৪১ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ২৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৬ কোটি ৯৮ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২০৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।