সূচক কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের শেষ দিন সূচক কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 01:37 PM
Updated : 25 March 2021, 01:37 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২ দশমিক ৯১ পয়েন্ট বা দশমিক শূন্য ৫ শতাংশ কমে ৫ হাজার ৩২৭ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে। এদিন ঢাকায় ৪৮৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৫৮০ কোটি ৩৯ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, আর কমেছে ৮১টির। আর অপরিবর্তিত রয়েছে ১৩২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭ দশমিক ৬৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০ দশমিক ৯০ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-

বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি, লাফার্জ, স্কয়ার ফার্মা, রিপাবলিক ইন্স্যুরেন্স, লংকাবাংলা, বিএটিবিসি, এনআরবিসি ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংক।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হণো-

এনআরবিসি ব্যাংক, জিবিবি পাওয়ার, ই জেনারেশন, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি, নিটল ইন্সুরেন্স কোম্পানি, তৌফিকা ফুডস, রানার অটোমোবাইল, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, লুব-রেফ এবং আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড, আমান কটন ফাইবার্স লিমিটেড, লাফার্জ, রিপাবলিক ইন্স্যুরেন্স, সি অ্যান্ড এ টেক্সটাইলস, জুট স্পিনার্স, জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড, বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই দশমিক শূণ্য ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৪২৪ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ২৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ১৭ কোটি ৭৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২০৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির দর।