উত্থান-পতনের বাজারে বীমা খাতের দাপট

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বাংলাদেশের পুঁজিবাজারের মূল্য সূচক উত্থান-পতনের মধ্য দিয়ে দিয়ে পারে দিন শেষে তা আগের দিনের চেয়ে প্রায় অপরিবর্তিত রয়েছে। তবে দাপট দেখিয়েছে বীমা খাতের শেয়ারগুলো।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 03:06 PM
Updated : 23 March 2021, 03:06 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে দশমিক শূন্য দুই শতাংশ বা এক দশমিক ৫৩ পয়েন্ট। এতে সূচকের অবস্থান হয়েছে ৫৪১৩ পয়েন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই দশমিক শূন্য চার শতাংশ বা ৬ পয়েন্ট কমে হয়েছে ১৫৬৭১ পয়েন্ট।

এদিন ঢাকার বাজারে দিনের শুরুতে সূচকের উর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও দিনভর চলে ওঠানামা। চট্টগ্রামের বাজারেও ছিল একই অবস্থা।

ঢাকার বাজারে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৪০টির আর দর বদলায়নি ১১৪টির। চট্টগ্রামের বাজারে ২৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৯৭টির আর দর বদলায়নি ৫৯টির।

ঢাকার বাজারে লেনদেন হয়েছে ৬৩১ কোটি টাকার, যা আগের দিনের তুলনায় প্রায় ৯ শতাংশ কম। এরমধ্যে সাড়ে ১৫ শতাংশ লেনদেন হয়েছে ওষুধ খাতে এবং সাড়ে ১৪ শতাংশ লেনদেন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্সুরেন্স খাত।   

ঢাকার বাজারে লেনদেন হওয়া ইন্সুরেন্স খাতের অধিকাংশ শেয়ারের দর যেমন বেড়েছে তেমনি টাকার অংকেও সবচেয়ে লেনদেন হয়েছে এখাতে।

ইন্সুরেন্স খাতের ৪৬টি শেয়ারের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ৩টির দাম।

দর বৃদ্ধির তালিকাতেও ইন্সুরেন্সের আধিপত্য। এ তালিকায় রয়েছে- কন্টিনেন্টাল ইন্সুরেন্স, নিটোল ইন্সুরেন্স, প্রিমিয়ার ইন্সুরেন্স, সোনাবাংলা ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স।

দর হারানোর শীর্ষে রয়েছে- আজিজ পাইপস, রহিমা ফুডস, এনআরবিসি ব্যাংক, আনলিমা ইয়ার্ন, ফাইন ফুডস।

আর লেনেদেনর শীর্ষে রয়েছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি, লংকাবাংলা ফাইন্যান্স ও ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো।

এদিন ডিএসইর ব্লক মার্কেটে লেনদেনে হয়েছে ৬৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। ২৭ কোটি ৪৯ লাখ টাকা লেনদেন নিয়ে ব্লকে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। আর ২৭ কোটি ৪৫ লাখ টাকা লেনদেন হওয়া ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো রয়েছে দ্বিতীয় অবস্থানে।