দুই দিন পতনের পর ঘুরে দাঁড়ালো সূচক

টানা দুদিন দরপতনের পর বাংলাদেশের পুঁজিবাজারে শেয়ারের মূল্য সূচকে উত্থান হয়েছে; বেড়েছে মোট লেনদেনের পরিমাণও।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2021, 12:00 PM
Updated : 22 March 2021, 12:00 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬২ দশমিক ৪২ পয়েন্ট বা ১ দশমিক ১৭ শতাংশ বেড়ে ৫ হাজার ৪১২ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৯১ দশমিক ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৭৭ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ২৩ শতাংশ বেশি।

এর আগে বৃহস্পতিবার এবং রোববার মোট ১৬৭ পয়েন্ট বা ৩ দশমিক শূণ্য ২ শতাংশ সূচক কমে ঢাকার পুঁজিবাজারে।

কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হচ্ছে বলে গুজবের মধ্যে শেয়ার বিক্রির হিড়িকে ব্যাপক দরপতন হয়েছিল পুঁজিবাজারে।

সোমবার সকালে সূচকের পতন ঘটলেও একঘন্টা পর থেকে ঘুরে দাড়াতে শুরু করে। দিনের শেষ পর্যন্ত চাঙাভাব অব্যাহত থাকে।

এদিন ঢাকার বাজারে খাতভিত্তিক সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকের শেয়ার। নতুন তালিকাভুক্ত হওয়া এনআরবিসি ব্যাংকের শেয়ার শুরু ভাঙাভাবে লেনদেন হতে শুরু করে।

এ খাতে ১৩০ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে, যা বাজারের মোট লেনদেনর ২১ শতাংশ। গতদিনের তুলনায় ব্যাংক খাতে লেনদেন বেড়েছে ১৯১ শতাংশ।   

সোমবার ঢাকার বাজারে লেনদেন হয়েছে ৬৯৩ কোটি ১৭ লাখ টাকার, যা আগের কর্মদিবসে ছিল ৬১৫ কোটি ৯৭ লাখ টাকা।

সিএসইতে ৩২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৫ কোটি ২৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৫৬টির। আর অপরিবর্তিত রয়েছে ১০৮টির দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে- বেক্সিমকো, প্রিমিয়ার ব্যাংক, এনআরবিসি ব্যাংক, রবি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, জিবিবি পাওয়ার, লাফার্জ, বিএটিবিসি ও স্কয়ার ফার্মা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

দাম বাড়ার তালিকায় শীর্ষ তালিকায় রয়েছে - এনআরবিসি ব্যাংক, প্রিমিয়িার ব্যাংক, গোল্ডেন সন, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, আমান কটন ফাইবার্স লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিএটিবিসি, সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড ও এরামিট লিমিটেড।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- জিবিবি পাওয়ার, জুট স্পিনার্স, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, লিবরা ইনফিউশন লিমিটেড, শ্যামপুর সুগার মিল, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি, এরামিট সিমেন্ট লিমিটেড, ইবিএল, রুপালী লাইফ ইন্সুরেন্স এবং মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড।