এনআরবিসি ব্যাংকের লেনদেন সোমবার শুরু

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছেড়ে পুঁজিবাজার থেকে ১২০ কোটি টাকা তুলে নেওয়া এনআরবি কমার্শিয়াল ব্যাংকের শেয়ারের লেনদেন সোমবার শুরু হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 03:34 PM
Updated : 18 March 2021, 03:34 PM

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটি ‘NRBCBANK’ কোড নিয়ে ‘এন’ ক্যাটাগরিতে লেনদেনে থাকবে।

ফিক্সড প্রাইস পদ্ধতিতে ১২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১২০ কোটি টাকা তুলেছে এনআরবিসি ব্যাংক। প্রতিটি শেয়ারের দাম ১০ টাকা।

১২০ কোটি টাকা শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হবে ৬০ শতাংশ বা ৭২ কোটি টাকার শেয়ার। বাকি ৪০ শতাংশ শেয়ার পয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গত ১৮ নভেম্বর এনআরবি কমার্শিয়াল ব্যাংককে আইপিওর মাধ্যমে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয়।

শেয়ার বরাদ্দ পেতে ৩ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন সংগ্রহ করা হয়। ৩ মার্চ আইপিও লটারি অনুষ্ঠিত হয় এবং ১৬ মার্চ বিনিয়োগকারীদের বিওতে শেয়ার যোগ হয়।

আইপিওর মাধ্যমে তোলা অর্থ সরকারি সিকিউরটিজ ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ ও আইপিও খাতে ব্যয় করবে ব্যাংকটি।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক ২০১৫ সালে ৫৬ কোটি টাকা, ২০১৬ সালে ৮৭ কোটি টাকা, ২০১৭ সালে ৯৩ কোটি টাকা, ২০১৮ সালে ৯ কোটি টাকা এবং ২০১৯ সালে ১১৫ কোটি টাকা মুনাফা করেছে।

২০২০ সালের ৩০ জুন পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য ১৩ টাকা ৮৬ পয়সা।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি নিবন্ধন পাওয়ার পর ২০১৩ সালের ২ এপ্রিল কাজ শুরু করে।

ব্যাংকটির আইপিওর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্টস লিমিটেড এবং এএফসি ক্যাপিটাল লিমিটেড।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩১তম ব্যাংক হল এনআরবিসি ব্যাংক। এর আগে ২০০৮ সালে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

আরও পড়ুন