ডিএসই সূচকে যোগ হলো ২৩ পয়েন্ট

সপ্তাহের দ্বিতীয় দিন বাংলাদেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2021, 12:39 PM
Updated : 15 March 2021, 12:39 PM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৩ দশমিক ৮১ পয়েন্ট বা দশমিক ২৫ শতাংশ বেড়ে ৫ হাজার ৫৩২ দশমিক ৯৭ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় সামন্য বেড়েছে। রোববার ঢাকায় ৬২৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৬২২ কোটি ৪৪ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, আর কমেছে ১০৩টির। আর অপরিবর্তিত রয়েছে ১২২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬৩ দশমিক শূণ্য ৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৯ দশমিক ১৮ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, লংকাবাংলা, রবি, জিবিবি পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, লাফার্জ, আইএফআইসি, সামিট পাওয়ার, বেক্মিমকো ফার্মা এবং স্কয়ার ফার্মা। 

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি, সোনালী আঁশ, দেশ গার্মেন্টস, আইডিএলসি, রবি, এপেক্স ফুডস, বঙ্গজ, রহিমা ফুডস এবং প্রভাতী ইন্স্যুরেন্স।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

হাওয়েল টেক্সটাইল, মেঘনা লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, ফাইন ফুডস, জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, হাক্কানি পাল্প এবং আলহাজ টেক্সটাইল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৭ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১৭ শতাংশ বেশি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ২৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৯ কোটি ৪২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির দর।