ডিএসই সূচকে যোগ হলো ৫ পয়েন্ট

সপ্তাহের শেষ দিন লেনদেন কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2021, 11:08 AM
Updated : 11 March 2021, 11:08 AM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫ দশমিক ১৯ পয়েন্ট বা দশমিক শূণ্য ৯ শতাংশ বেড়ে ৫ হাজার ৫৬৮ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। ডিএসইতে ৮০৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়, যা আগের কর্মদিবসে ৮৭৯ টাকা ৭৪ লাখ ছিল।

ডিএসইতে লেনদেনে থাকা ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ১১০টির, আর কমেছে ১২২টির; অপরিবর্তিত রয়েছে ১১৫টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬৫ দশমিক ৭৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৫৪ দশমিক ৬৭ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, লংকাবাংলা, রবি, লাফার্জ, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, জিবিবি পাওয়ার, লুব রেফ, শাহজিবাজার পাওয়ার এবং  বিএটিবিসি।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- আনলিমা ইয়র্ন, সোনালী আঁশ, সেলভো কেমিক্যাল, এডিএন টেলিকম, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, রহিমা ফুড, ফু ওয়াং ফুড, ফু-ওয়াং সিরামিক, সমরিতা হাসপাতাল এবং সমরিতা হাসপাতাল।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

লুব রেফ, বার্জার, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড, ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড, জুট স্পিনার্স, জনতা ইন্স্যুরেন্স, রবি, পাওয়ারগ্রিড এবং রিলায়েন্স ইন্সুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৯ দশমিক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৬৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক শূণ্য ৬ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ৩৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬৩ কোটি ৯৪ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির দর।