সূচকে ২৭ পয়েন্ট হারাল ডিএসই

সপ্তাহের চতুর্থ দিন সূচক কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2021, 11:20 AM
Updated : 10 March 2021, 11:20 AM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে থেকে ২৭ দশমিক ৭১ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৯ শতাংশ কমে ৫ হাজার ৫৬৩ দশমিক ৬৭ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে। এদিন ৮৯৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ১ হাজার ৪৩ টাকা ৩৯ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৭৩টির, অপরিবর্তিত রয়েছে ১১৪টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৩ দশমিক ৮৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ দশমিক ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৫০ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি-  লুব রেফ, বেক্সিমকো, রবি, লাফার্জ, সামিট পাওয়ার, বিএটিবিসি, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন ও এসএস স্টিল।  

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি- লুব রেফ, এসএস স্টিল, রহিমাফুড, বীকন ফার্মা, বার্জার, ফরচুন সুজ, লিবরা ইনফিউশন, একটিভ ফাইন কেমিক্যাল, ওয়ালটন ও লিন্ডে বিডি।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি, সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, সাভার রিফ্র্যাক্টরিজ, সাইন পুকুর সিরামিক, ই-জেনারেশন লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, সিএন্ড টক্সে ও আনোয়ার গ্যালভানাইজিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৯৪ দশমিক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৭৩ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৫১ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ৬৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫০ কোটি ৫৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির।