ভালো কোম্পানি তালিকাভুক্তিতে ইস্যু ব্যবস্থাপকের ভূমিকা গুরুত্বপূর্ণ: শামসুদ্দিন

পুঁজিবাজারে ভালো মৌলভিত্তির কোম্পানি তালিকাভুক্ত করার ক্ষেত্রে ইস্যু ব্যবস্থাপকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেছেন নিয়ন্ত্রক সংস্থার কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 05:43 PM
Updated : 8 March 2021, 05:43 PM

সোমবার বিকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রধান কার্যালয়ে ইস্যু ম্যানেজারদের কর্মশালায় একথা বলেন তিনি।

প্রধান অতিথি বিএসইসি কমিশনার শামসুদ্দিন আহমেদ বলেন, “বাংলাদেশের পুঁজিবাজারকে শক্তিশালী করতে হলে ভাল মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির কোনো বিকল্প নেই। আর পুঁজিবাজারে ভাল মৌল ভিত্তির কোম্পানিকে তালিকাভুক্ত করতে হলে ইস্যু ব্যবস্থাপককে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।

“ইস্যু ব্যবস্থাপক শুধু আইনগত বাধ্যবাধকতার জন্য কাজ করবেন তা কিন্তু নয়, ইস্যু ব্যবস্থাপককে অবশ্যই পুঁজিবাজারের উন্নয়নে কাজ করতে হবে। পুঁজিবাজারের অংশীজন হিসেবে দায়িত্ব পালন করতে হবে এবং পুঁজিবাজারে আস্থা সৃষ্টি করতে হবে।”

পুঁজিবাজারে কোনো কোম্পানি তালিকাভুক্ত হতে হলে ইস্যু্ ব্যবস্থাপককের মাধ্যমে আবেদন করতে হয়।

ইস্যু ব্যবস্থাপক তালিকাভুক্ত হতে চাওয়া কোম্পানির কাগজপত্র খতিয়ে দেখার প্রাথমিক কাজটি করেন। ইস্যু ব্যবস্থাপকের কাছ থেকে সমস্ত কাগজপত্র কমিশনের কাছে যায়।

বিএসইসি ইস্যু ব্যবস্থাপকের দেওয়া কাগজপত্র যাচাই-বাছাই করে তালিকাভুক্তির সিদ্ধান্ত জানান। যেহেতু পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চাওয়া কোম্পানি প্রথমে ইস্যু ব্যবস্থাপকের কাছে আসে, সেহেতু ইস্যু ব্যবস্থাপক কাজটি ঠিক ভালোভাবে করলে বাজে কোম্পানি পুঁজিবাজারে আসতে পারে না।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

কর্মশালায় মার্চেন্ট ব্যাংক গুলো থেকে ১২০ জন উপস্থিত ছিলেন।