পুঁজিবাজারে সূচক বেড়েছে

সপ্তাহের দ্বিতীয় দিন বাংলাদেশের পুঁজিবাজারে সূচক কিছুটা বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 12:10 PM
Updated : 8 March 2021, 12:10 PM

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সোমবার ২০ দশমিক শূন্য ৮ পয়েন্ট বা দশমিক ৩৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৬০৪ দশমিক ৩৮ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ঢাকায় ৭২১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৮৭৬ টাকা ৭৫ লাখ ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, আর কমেছে ১০৭টির। আর অপরিবর্তিত রয়েছে ১১১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬৫ দশমিক ২০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৬৮ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো- বিএটিবিসি, সামিট পাওয়ার, লংকাবাংলা, লাফার্জ, বিডি ফাইন্যান্স, বেক্সফার্মা, ওরিয়নফার্মা, জিপি, জিবিবি পাওয়ার ও স্কয়ার ফার্মা।

ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- শাইনপুকুর সিরামিকস, এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, শাহজিবাজার পাওয়ার, সামিট এলায়েন্স পোর্ট, শাহজিবাজার পাওয়ার, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড, বিডি ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, অ্যাপোলো ইস্পাত, বসুন্ধরা পেপার মিলস ও ই-জেনারেশন লিমিটেড।

ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- লিবরা ইনফিউশন, রহিমা ফুড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, জুট স্পিনার্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সাভার রিফ্র্যাক্টরিজ, জাহিন টেক্সটাইল এবং এম আই সিমেন্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সোমবার ৬১ দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২৬২ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ৩৮ শতাংশ বেশি।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সোমবার ৩৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬২ কোটি ২২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির দর।