পুঁজিবাজারে সূচকে উন্নতি

সপ্তাহের শেষ দিন সূচক বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2021, 02:05 PM
Updated : 25 Feb 2021, 02:05 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ দশমিক ৭৪ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ বেড়ে ৫ হাজার ৪১৬ দশমিক ৩৯ পয়েন্ট হয়েছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনে আগের দিনের তুলনায় বেড়েছে ।

বৃহস্পতিবার ডিএসইতে ৭৪৬ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কর্মদিবসে ৫৩০ কোটি ৩৬ লাখ টাকা ছিল।

ডিএসইতে এদিন লেনদেন হয়েছে মোট ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে ১৬৮টির দর বেড়েছে, ৬৩টির কমেছে এবং ১১৫টির দর অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হল- বেক্সিমেকা, রবি, লংকাবাংলা, বিএটিবিসি, সামিট পাওয়ার, লাফার্জ, ওরিয়ন ফার্মা, বেক্সিফার্মা, স্কায়ার ফার্মা ও ওয়ালটন।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হল- ওরিয়ন ফার্মা, ই-জেনারেশন, ভ্যানগার্ড এএমএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, সামিট পাওয়ার, ইউনাইটেড ইনসুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, পূরবী জেনারেল ইন্সুরেন্স, লাফার্জ এবং পাওয়ার গ্রিড কোম্পানি। 

সবচেয়ে বেশি দর হারিয়েছে যে ১০ কোম্পানি- প্রিমিয়ার লিজিং, সিঅ্যান্ডএ টেক্সটাইল, আইপিএলসি, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, লংকাবাংলা, বেলিজিং, ইউনিয়ন ক্যাপিটাল, ডেল্টা স্পিনার্স, আইপিডিসি, এবং পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বা দশমিক ৩৮ শতাংশ বেড়ে ১৫ হাজার ৬৫০ পয়েন্ট হয়েছে।

এ বাজারে ২৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ২৮ কোটি ৯০ লাখ টাকা ছিল।

সিএসইতে লেনদেন হয়েছে ২২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে ৯৫টির দর বেড়েছে, ৬৪টির কমেছে এবং ৬১টির দর অপরিবর্তিত রয়েছে।