পুঁজিবাজারে সূচক পতনের ধারা

সপ্তাহের তৃতীয় দিন সূচক কমেছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 12:14 PM
Updated : 23 Feb 2021, 12:14 PM

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬৭ দশমিক ৪৯ পয়েন্ট বা ১ দশমিক ২৫ শতাংশ কমে ৫ হাজার ৩১৭ দশমিক ৭২ পয়েন্টে অবস্থান করছে।

তবে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। ডিএসইতে ৫৯১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৪৬৭ কোটি ৮ লাখ টাকা ছিল।

এদিন ডিএসইতে ৩৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, আর কমেছে ১৫৬টির। আর অপরিবর্তিত রয়েছে ১১৭টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ দশমিক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০৬ দশমিক ৭২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৯ দশমিক ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭ দশমিক ৫৩ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি বেক্সিমকো, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা,স্কয়ার ফার্মা, ওয়ালটন, সামিট পাওয়ার, জিপি এবং লাফার্জ হোলসিম বাংলাদেশ ।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- জিবিবি পাওয়ার, আমান কটন ফাইবার, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, রবি আজিয়াটা, তৌফিকা ফুডস, ইসলামিক ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, রেকিট অ্যান্ড বেনকাইজার, রিলায়েন্স ইন্সুরেন্স এবং রানার অটোমোবাইলস লিমিটেড।  

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, বেক্সিমকো, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি, শাইনপুকুর সিরামিক, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, জিল বাংলা সুগার মিলস লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।   

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৮১ দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩৮৩ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ১৬ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ২৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪১ কোটি ৪২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।