লুব-রেফের আইপিও বণ্টনে লটারি মঙ্গলবার

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা লুব্রিক্যান্ট কোম্পানি লুব-রেফের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার বণ্টনের লটারি হবে মঙ্গলবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 12:29 PM
Updated : 22 Feb 2021, 12:56 PM

বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে লটারি হবে বলে কোম্পানির সিএফও মফিজুর রহমান বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

এর আগে গত ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর‌্যন্ত লুব-রেফের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার পেতে আবেদন করেন বিনিয়োগকারীরা।

সাধারন বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ ৭৫ কোটি টাকার শেয়ারর জন্য আবেদন পড়ে  প্রায় ১২ দশমিক ৩৯ গুণ।

মফিজুর রহমান বলেন, “লুব-রেফের শেয়ার পেতে সাধারন বিনিয়োগকারীদের পক্ষ থেকে ১৪ লাখ ১ হাজার ৩৬১ টি আবেদন জমা পড়ে। তারা মোটি ৭৫৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ারের জন্য আবেদন করেছিল।”

মোট শেয়ারের চেয়ে বেশি আবেদন জমা পড়ায় এখন লটারির মাধ্যমে শেয়ার বণ্টনের করা হবে।

২০০ শেয়ার টি শেয়ারের লটের আবেদন করেন বিনিয়োগকারীরা। এর জন্য বিনিয়োগকারীদের খরচ হয় পাঁচ হাজার ৪০০ টাকা।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি গত ২১ অগাস্ট লুব-রেফকে আইপিওর মাধ্যমে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহের প্রাথমিক অনুমোদন দেয়।

নতুন যন্ত্রপাতি কিনে ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে এই অর্থ ব্যয় হবে।

লুব-রেফ (বাংলাদেশ) ২০০১ সালের ১৮ নভেম্বর ব্যবসায়িক নিবন্ধন পায় এবং ২০০৬ সালের ১৮ ডিসেম্বর কার্যক্রম শুরু করে। এ কোম্পানির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ, আর চেয়ারম্যান রুবিয়া নাহার।

লুব্রিকেন্ট অয়েল মিশ্রণ ও পরিশোধন করে ‘বিএনও লুব্রিকেন্টস’ ব্র্যান্ড নামে বিক্রি করে লুব-রেফ। ইঞ্জিন অয়েল, গিয়ার লুব্রিকেন্ট, হাইড্রলিক অয়েল, ট্রান্সফর্মার অয়েল ও গ্রিজ তাদের প্রধান পণ্য।

১৫০ কোটির মধ্যে ৭৫ কোটি টাকার শেয়ার কেনার জন্য নিলামে দাম হাঁকানো শুরু ১২ অক্টোবর। লুব-রেফের প্রান্তসীমা মূল্য হয় ৩০ টাকা।

বাকি ৭৫ কোটি টাকা ৩০ টাকা থেকে ১০ শতাংশ কমে ২৭ টাকায় সাধারণ বিনিয়োগকারীরা লটারিতে পাবে।

১৫০ কোটি টাকা তুলতে লুব-রেফ ৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি শেয়ার বাজারে ছাড়বে।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত অর্থবছরে ১৫৩ কোটি ৩৯ লাখ টাকার পণ্য বিক্রি করে লুব-রেফ ২০ কোটি ৭৬ লাখ টাকা মুনাফা করেছে।

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির পরিশোধিত মূলধন রয়েছে ১০০ কোটি। ২০১৬ সাল থেকে চার বছর টানা মুনাফায় রয়েছে; সর্বনিম্ন ৫ কোটি টাকা থেকে সর্বোচ্চ ২০ কোটি ৭৬ লাখ টাকা পর্যন্ত মুনাফা করেছে কোম্পানিটি।

আরও খবর-