পুঁজিবাজারে বড় দরপতন

সপ্তাহের দ্বিতীয় দিন বাংলাদেশের পুঁজিবাজারের শেয়ারের ব্যাপক দরপতন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 11:12 AM
Updated : 22 Feb 2021, 11:37 AM

সোমবার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৯০ দশমিক ৭৭ পয়েন্ট বা ১ দশমিক ৬৬ শতাংশ কমে ৫ হাজার ৩৮৫ দশমিক ২১ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার বাজারে লেনদেনও আড়াইশ কোটি টাকার বেশি কমে ৫০০ কোটি টাকার নিচে নেমেছে। এদিন ৪৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ৬৯৪ কোটি ১৩ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২৩টির, আর কমেছে ২১৯টির। আর অপরিবর্তিত রয়েছে ১০১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০ দশমিক ৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২ দশমিক শূন্য ৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪৮ দশমিক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭ দশমিক ৩৭ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, রবি আজিয়াটা, বিএটিবিসি, লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, জিপি এবং বেকন ফার্মা ।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- আল হাজ টেক্সটাইল, ওয়াল্টন, ইউনিলিভার, গোল্ডেন সন, আরডি ফুড, বাংলাদেশে ন্যাশনাল ইন্সুরেন্স কোস্পানি, রেকিট, এমআই সিমেন্ট, মেরাকেল ইন্ডাস্ট্রিজ এবং রিজেন্ট টেক্সটাইল।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, মীর আখতার, রবি, জুট স্পিনার্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, সাভার রিফ্র্যাক্টরিজ, প্যারামাউন্ট, পদ্মা লাইফ, রূপালী ইন্সুরেন্স এবং তৌফিকা ফুডস।   

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫৬ দশমিক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৬৫ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৬২ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ৪১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৩ কোটি ৫৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর।