পুঁজিবাজারে দরপতনের ধারা

আগের দুদিনের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ দিনও সূচক ও লেনদেন কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2021, 12:04 PM
Updated : 18 Feb 2021, 12:04 PM

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৭ দশমিক ৬৯ পয়েন্ট বা দশমিক ৫০ শতাংশ কমে ৫ হাজার ৪৭৫ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনে আগের দিনের তুলনায় কমেছে । বৃহস্পতিবার ৬৯৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৮৬৩ কোটি ৮৭ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, আর কমেছে ১৪৪টির। আর অপরিবর্তিত রয়েছে ১২৬টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২ দশমিক ৪৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০৫ দশমিক ৫৭ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, রবি আজিয়াটা, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, বেকন ফার্মা, জিবিবি পাওয়ার ও জিপি।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি, ফার ইস্ট নিটিং এন্ড ডাইং, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, আমান ফিড, জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ, ওয়াল্টন, জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ, লিবরা ইনফিউশন, বাংলাদেশ ল্যাম্পস এবং মোজাফফর হোসেন স্পিনিং মিলস।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, তৌফিকা ফুডস, প্রাইম ইসলামী লাইফ, রিলায়েন্স ইন্সুরেন্স, রুপালী লাইফ ইন্সুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, রবি আজিয়াটা, জিপি এবং প্রভাতী ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১২০ দশমিক শূন্য ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৮২১ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৭৫ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৃহস্পতিবার ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ২৬ কোটি ৩৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির দর।