দরপতন চলছেই

সপ্তাহের চতুর্থ দিনেও সূচক এবং লেনদেন কমেছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 10:23 AM
Updated : 17 Feb 2021, 10:23 AM

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৩ দশমিক ৭১ পয়েন্ট বা দশমিক ৪৩ শতাংশ কমে ৫ হাজার ৫০৩ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে । বুধবার এ বাজারে ৮৬৩ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৯৯৫ কোটি ৭৪ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৪১টির। আর অপরিবর্তিত রয়েছে ১০২টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫০ দশমিক ৯২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২৫ দশমিক ৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২০ দশমিক ৪০ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হল বেক্সিমকো লিঃ, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, লংকবাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা, বেকন ফার্মা, স্কয়ার ফার্মা, সামিট পাওয়ার, বিডি ফাইন্যান্স এবং রিপাবলিক ইন্স্যুরেন্স।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হল- জনতা ইন্সুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, প্রভাতী ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্সুরেন্স, নিটল ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স এবং ক্রিস্টাল ইন্স্যুরেন্স।

আর দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হল- বেক্সিমকো লিঃ, মাইডাস ফাইন্যান্স, সাইন পুকুর সিরামিক, এস এস স্টিল, যমুনা ব্যাংক, এল আর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড, সিঙ্গার, গোল্ডেন সন এবং লংকাবাংলা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৬৯ দশমিক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৩৫ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ৪৫ শতাংশ কম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ২৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৩৮ কোটি ৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির দর।