বোনাস বা রাইট শেয়ার দিলে পাল্টাবে কোম্পানির ‘ফ্লোর প্রাইস’

গত বছর বেঁধে দেওয়া শেয়ারের সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস সাধারণভাবে বহাল রেখে বোনাস বা রাইট শেয়ার ঘোষণার পর সংশ্লিষ্ট কোম্পানির ক্ষেত্রে পরিবর্তন এনেছে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

ফারহান ফেরদৌসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 01:42 PM
Updated : 15 Feb 2021, 04:35 PM

এখন থেকে কোনো কোম্পানি ‘বোনাস শেয়ার’ বা ‘রাইট শেয়ার’ ঘোষণা করলে তার প্রভাবে সমন্বয় হওয়ার পর শেয়ারের যে দাম হবে, তাই হবে সেই শেয়ারের সংশোধিত ‘ফ্লোর প্রাইস’।

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভায় এ সিদ্ধান্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে সিকিউরিটিজ আইন ও অন্যান্য বিধি-বিধান পরিপালন স্বাপেক্ষে ঘোষিত বোনাস শেয়ার বা রাইট শেয়ারের রেকর্ড ডেটের পর ‘ডাইলুশন ইফেক্ট’ বিবেচনায় সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের সমন্বতি দরকে সেই শেয়ারের সংশোধিত ফ্লোর হিসাবে ধরা হবে।

কোম্পানি বোনাস শেয়ার বা রাইট শেয়ার নামে বাড়তি শেয়ার বাজারে ছাড়ার ফলে ওই কোম্পানির বিদ্যমান বিনিয়োগকারীদের মালিকানার হার কমে যায়। সেটাকেই ‘ডাইলুশন ইফেক্ট’ বলা হয়।

বিষয়টি ব্যাখ্যা করে আইডিএলসি ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিএটিবিসি আজ ১৫০০ টাকায় লেনদেন হচ্ছে। ধরা যাক, কোম্পানিটি ২০০ শতাংশ বোনাস ঘোষণা করল। তখন কি হবে? রেকর্ড ডেটের পরে একটি শেয়ার তিনটি শেয়ার হয়ে যাবে।

“তখন প্রতি শেয়ারের মূল্য কমে ৫০০ টাকায় নামবে। কিন্তু বিএটিবিসির ফ্লোর প্রাইস এখন ৯০৭ টাকা ৬০ পয়সা। এখন শেয়ারের মূল্য কমার পরও আগের ফ্লোর প্রাইস থেকে গেলে তা যুক্তিযুক্ত নয়।”

তাই বিএসইসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তিনি বলেন, “এটি খুব ভাল সিদ্ধান্ত হয়েছে। এর প্রভাব ইতিবাচক হবে।”     

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কের মধ্যে টানা দরপতন ঠেকাতে গত বছরের ১৯ মার্চ ফ্লোর প্রাইস বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়ে ছিল। কিন্তু ডাইলুশনের পর শেয়ারের দাম সমন্বয়ের সুযোগ ছিল না।

এখন প্রতিটি কোম্পানির শেয়ারের আগের পাঁচ দিনের ক্লোজিং প্রাইসের গড়কে ওই শেয়ারের ফ্লোর প্রাইস ধরা হয়। ওই শেয়ারের জন্য তা ‘সার্কিট ব্রেকার’ হিসেবে গণ্য হয়।

এখন বোনাস বা রাইট শেয়ার ঘোষণার ফ্লোর প্রাইসের এই হিসাব পাল্টানোর সিদ্ধান্ত নিল বিএসইসি।

এই সিদ্ধান্তকে ‘সময়োপযোগী’ বলে মনে করেন মার্চেন্ট ব্যাংক ট্রিপল এ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এ. হাফিজ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি ফলে, “এখন শেয়ারের দাম সমন্বয় হবে। ফলে যে সব শেয়ার আটকে ছিল, সেগুলো বের হয়ে আসবে। পুঁজিবাজারে তারল্য বাড়বে।”

নতুন নিয়ম কবে থেকে কার্যকর হবে জানতে চাইলে বিএসইসির মুখপাত্র রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবিষয়ে পরে নির্দেশনা দেওয়া হবে।