পুঁজিবাজারে সূচকে উল্লম্ফন

সপ্তাহের দ্বিতীয় দিন সোমবার সূচক বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 10:01 AM
Updated : 15 Feb 2021, 10:03 AM

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৯৭ দশমিক ৪৫ পয়েন্ট বা ১ দশমিক ৭৮ শতাংশ বেড়ে ৫ হাজার ৫৪৫ দশমিক শূন্য ৯ পয়েন্টে অবস্থান করছে।

ঢাকার পুঁজিবাজারে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। সোমবার ১ হাজার ৮২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ৮০১ কোটি ৬৬ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২২৬টির, আর কমেছে ৩৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৯১টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২১ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬০ দশমিক ২২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪৬ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৬ দশমিক ১৪ পয়েন্টে।

এদিন ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো, বিএটিবিসি, লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, স্কয়ার ফার্মা, ওয়ালটন, সামিট পাওয়ার, তাকাফুল ও বিডি ফাইন্যান্স।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- বে লিজিং, ফরচুন সুজ, ফাইডাস ফাইন্যান্সিং, অ্যাক্টিভ ফাইন ক্যামিক্যাল, রবি আজিয়াটা, সাইফ পাওয়ার, আইটি কনসালট্যান্ট, কেডিএস এক্সেসরিজ, সামিট এলায়েন্স পোর্ট ও লংকাবাংলা।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- গোল্ডেন সন, অল টেক্স, আল হাজ টেক্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বিএটিবিসি, ডেল্টা স্পিনার্স, আর এন স্পিনিং মিলস ও ইস্টার্ন ব্যাংক।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৯৭ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৮৮ শতাংশ বেশি।

সিএসইতে বুধবার ৩৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪১ কোটি ৫৫ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর।