সূচকের সঙ্গে লেনদেন কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের প্রথম দিন সূচকের সঙ্গে লেনদেনও কমেছে দেশের দুই পুঁজিবাজারে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2021, 12:09 PM
Updated : 14 Feb 2021, 12:09 PM

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ কমে ৫ হাজার ৪৪৭ দশমিক ৬৪ পয়েন্ট হয়েছে।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৯৭ দশমিক ৫০ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮৬ পয়েন্ট হয়েছে, যা আগের দিনের তুলনায় দশমিক ৬১ শতাংশ কম।

ঢাকার পুঁজিবাজারে এদিন ৮০১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কর্মদিবসে ১ হাজার ৫৫ কোটি ৪৮ লাখ টাকা ছিল।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে ৫৭টির দর বেড়েছে, ১৯৩টির কমেছে, আর ১০১টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হল বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, লংকবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, মীর আখতার হোসেন, বিডি ফাইন্যান্স, ইপিজিএল ও আইএফআইসি।

ডিএসইতে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি হল- তৌফিকা ফুডস, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, বার্জার পিবিএল, ইউনিলিভার, রেকিট বেঙ্কাইজার, জিবিবি পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন সন ও ফার্স্ট জনতা ব্যাংক মিউচুয়াল ফান্ড।  

ঢাকায় যে দশ কোম্পানি সবচেয়ে বেশি দর হারিয়েছে, সেগুলো হলো- প্রাইম ইন্সুরেন্স, ফেডারেল ইন্সুরেন্স, পিপলস ইন্সুরেন্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, ইউনাইটেড ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স, নরদার্ন ইন্সুরেন্স, নিটল ইন্সুরেন্স, কন্টিনেন্টাল ইন্সুরেন্স ও জিল বাংলা সুগার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বুধবার ৪১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮৩ কোটি ৩৯ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হওয়া ২১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর।